অর্থ কেলেঙ্কারিতে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী বরখাস্ত

আর্থিক কেলেঙ্কারির মুখে উপ-প্রধানমন্ত্রী মুহা্য়ি‌দ্দিন ইয়াসিন এবং এটর্নি জেনারেল আব্দুল গনি পাটেইলকে সরিয়ে দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নজিব রাজাক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 12:07 PM
Updated : 28 July 2015, 12:07 PM

মালয়েশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

মঙ্গলবার নজিব রাজাক একটি সংবাদ সম্মেলনে নতুন উপ-প্রধানমন্ত্রী হিসাবে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদির নাম ঘোষণা করেন।

উপ-প্রধানমন্ত্রী মুহায়িদ্দিন রাষ্ট্রীয় উন্নয়ন কোম্পানি ‘ওয়ানএমডিবি’ ঘিরে ওঠা অভিযোগ সামাল দেয়ার বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী নজিবের সমালোচনা করেছিলেন এবং এ কোম্পানির চেয়ারম্যানের পদ থেকে তার সরে দাঁড়ানোর দাবি জানিয়েছিলেন।

নজিব রাজাক এর আগে তার বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ  ‘রাজনৈতিক অন্তর্ঘাতমূলক’ তৎপরতা বলে উড়িয়ে দিয়েছেন। ‘রাজনৈতিক এবং প্রশাসনিক’ দিক বিবেচনায় মুহায়িদ্দিনকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

মালয়েশিয়ার সরকারি মালিকানাধীন উন্নয়ন কোম্পানি ‘ওয়ানএমডিবি’ সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি সংস্থা, ব্যাংক এবং কোম্পানি থেকে প্রধানমন্ত্রী নজিব রাজাকের ব্যক্তিগত একাউণ্টে প্রায় ৭০ কোটি ডলার স্থানান্তরের অভিযোগ উঠেছিল।

এখন প্রধানমন্ত্রী আকস্মিকভাবে মন্ত্রিসভায় রদবদল ঘটানোয় অর্থ কেলেঙ্কারির সত্যাসত্য আদৌ সামনে আসবে কিনা তা নিয়ে মালয়েশিয়াবাসীরা সংশয়ে পড়েছে বলে কুয়ালালামপুর থেকে জানিয়েছেন বিবিসি’র এক সংবাদদাতা।