পাঞ্জাবের হামলায় জড়িতরা পাকিস্তান থেকে এসেছিলেন?

ভারতের পাঞ্জাব রাজ্যের দিনানগরে পুলিশ স্টেশনে জঙ্গি হামলার সঙ্গে জড়িত নিহত তিন জঙ্গি পাকিস্তান থেকে এসেছিলেন বলে গ্লোবাল পজিশনিং সিস্টেমে (জিপিএস) পরিষ্কার ইঙ্গিত পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 10:28 AM
Updated : 28 July 2015, 10:28 AM

মঙ্গলবার গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

পাঞ্জাব পুলিশের বিশেষ ইউনিট ১১ ঘন্টা বন্দুক লড়াইয়ের পর হামলাকারী ওই তিন জঙ্গিকে হত্যা করে।

ভারতীয় গোয়েন্দা সংস্থার সূত্রগুলো ও পাঞ্জাব পুলিশ জানিয়েছে, জিপিএসের ট্রাক রেকর্ড অনুসন্ধান করে দেখা গেছে জঙ্গিরা ভারত-পাকিস্তান সীমান্তের পার্শ্ববর্তী পাকিস্তানের শাকারগড় এলাকা থেকে রোববার সীমান্ত পার হয়ে ভারতে প্রবেশ করেছিলেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেছেন, “সন্ত্রাসীরা সীমান্ত বরাবর প্রবাহিত একটি প্রস্রবণ ধরে বামিয়াল টাউনে এসে পৌঁছায়। যখন দেখতে পায় জম্মু এলাকার নিরাপত্তা ব্যবস্থা খুব কঠোর ও দৃঢ়, তখন সন্ত্রাসীরা দিনানগর টাউনে গিয়ে উপস্থিত হয়।” 

ফরেনসিক বিশেষজ্ঞরা পাঞ্জাবের প্রধান শহর চন্দ্রিগড় থেকে দিনানগরের ওই পুলিশ স্টেশনটিতে এসে তিন জঙ্গির পরিচয় সনাক্ত করার চেষ্টা করছেন। সোমবার জঙ্গিরা ওই পুলিশ স্টেশনটি ১১ ঘন্টা দখল ধরে করে রেখেছিল।

পাঞ্জাব পুলিশের মহাপরিচালক (ডিজিপি) সুমেধ সিং সাইনি জানিয়েছেন, জঙ্গিরা একে-৪৭ স্বয়ংক্রিয় রাইফেল ও চীনে তৈরি হ্যান্ড গ্রেনেড ব্যবহার করেছে।

“আমরা তাদের পোশাক থেকে শুরু করে তাদের বহন করা প্রতিটি জিনিস পরীক্ষা করে তাদের পরিচয় বের করার চেষ্টা করছি,” ফরেনসিক টিমের এক কর্মকর্তা বলেছেন।

ওই জঙ্গি হামলায় পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সাতজন নিহত হয়েছেন। নিহত ছয়জনের মধ্যে তিন হোম গার্ডের সদস্য ও তিন বেসামরিক ব্যক্তি রয়েছেন।

ভারত-পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে দিনানগর টাউনটির অবস্থান, আর জম্মু ও কাশ্মির রাজ্যের সীমান্ত থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত।