আড়াই হাজার কোটি ডলারে এয়ারবিএনবি

মার্কিন স্টার্টআপ প্রতিষ্ঠান এয়ারবিএনবির বাজার মূল্য এখন আড়াই হাজার কোটি মার্কিন ডলার। প্রযুক্তি শিল্পে হালের ‘প্রাইভেট আইপিও’-এর চলের সঙ্গে সামঞ্জস্য রেখে হেজ ফান্ড, মিউচুয়াল ফান্ড এবং বিদেশী বিনিয়োগকারীদের ব্যাপক পরিমাণ বিনিয়োগের ফলে পাবলিক আইপিও ছাড়াই এয়ারবিএনবি আর উবারের মতো স্টার্টআপ প্রতিষ্ঠানগুলো বিস্ময়কর অংকের বাজার মূল্য অর্জন করছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 02:14 PM
Updated : 29 June 2015, 02:14 PM

এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, এয়ারবিএনবির এই ‘আকাশ ছোঁয়া’ বাজারমূল্যের খবর জানিয়েছে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান প্রিভকো। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির সিইও স্যাম হামাদাহ বলেন, “সিলিকন ভ্যালির সবাই ব্যক্তিমালিকানাধীন খাত থেকে খুব অল্প সময়ের মধ্যে ব্যাপক পরিমাণ তহবিল সংগ্রহের সুযোগ পাচ্ছে। অথচ, প্রতিষ্ঠানগুলো এখনও পাবলিক লিমিটেড কোম্পানি নয়।”

পরবর্তীতে ওই স্টার্টআপ প্রতিষ্ঠানগুলো মালিকানা বিক্রি করতে চাইলে বিপাকে পরবে বলে মন্তব্য করেছেন হামাদাহ। ব্যক্তিমালিকানাধীন একটি প্রতিষ্ঠানের জন্য আড়াই হাজার কোটি ডলার মূল্য পরিশোধ করার সামর্থ আছে পৃথিবীর কম প্রতিষ্ঠানেরই।

বাজারের বর্তামন অবস্থা বা ভবিষ্যৎ যাই হোক না কেন, খুব কম সময়ে এয়ারবিএনবির উত্থান ছিল লক্ষণীয়। ২০০৮ সালে যাত্রা শুরু করার পর এখন পর্যন্ত পৃথিবীর ১৯০টি দেশের ৩৪ হাজার শহরে সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি।

২০১৪ সালে ১৫ কোটি ডলার আর্থিক লোকসান হয়েছিল এয়ারবিএনবির। চলতি বছরে আরও ২০ কোটি ডলার আর্থিক ক্ষতির আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি। এর মধ্যেই আরও দেড়শ কোটি ডলারের তহবিল সংগ্রহে মাঠে নেমেছিল প্রতিষ্ঠানটি। আর নতুন তহবিল সংগ্রহের পরই প্রতিষ্ঠানটির বাজারমূল্য আড়াই হাজার কোটি ডলারে পৌঁছেছে বলে জানিয়েছে প্রিভকো।