সুইজারল্যান্ডে হোঁচট খেল অ্যাপল ওয়াচ!

একাধিক বিলাসবহুল ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানের দেশ হিসেবে আলাদা পরিচিতি আছে সুইজারল্যান্ডের। আর সুইজারল্যান্ডেই আশানরূপ সাড়া পাচ্ছে না বিশ্বব্যাপী বহুল আলোচিত স্মার্টওয়াচ ‘অ্যাপল ওয়াচ’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 09:56 AM
Updated : 29 June 2015, 09:56 AM

অ্যাপল নতুন পণ্যের অভিষেকের দিন সকালে বিক্রয় কেন্দ্রের বাইরে লম্বা লাইন পরিচিত দৃশ্য হয়ে দাঁড়িয়েছে প্রযুক্তি জগতের কাছে। বিক্রয় কেন্দ্রের বাইরে তাবু খাটিয়ে রাত পার করাও নতুন কিছু নয় অ্যাপল ভক্তদের জন্য। সুইজারল্যান্ডে সেই অ্যাপলের তৈরি অ্যাপল ওয়াচের বিক্রির প্রথম দিনে অ্যাপল স্টোরের বাইরে আগ্রহী ক্রেতা ছিলেন সর্ব সাকুল্যে ৪০ জন।

ব্যবসা-বাণিজ্যভিত্তিক মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত বিক্রয় কেন্দ্রের সামনে উপস্থিত আগ্রহী ক্রেতাদের সিংহভাগই ছিলেন ৩০ বছরের কম বয়সী। আর তাদের অনেকেরই প্রথম ‘হাতঘড়ি’ হতে যাচ্ছিল অ্যাপল ওয়াচ।

এই পরিস্থিতির ব্যাখ্যা মিলেছে ২৩ বছর বয়সী শিক্ষার্থী শন মেটলারের বক্তব্যে। “সাধারণ একটা ঘড়ি শুধু সময় জানায় আর আভিজাত্যের পরিচয় দেয়। কিন্তু অ্যাপল ওয়াচের কার্যক্ষমতা অনেক বেশি এবং ডিজাইনও অসাধারণ। নতুন কিছু উদ্ভাবন করতে সুইস ঘড়ি নির্মাতাদের উপর চাপ সৃষ্টি করবে এটি।”-- বলেন তিনি।

অ্যাপল ওয়াচ নিয়ে সুইস ক্রেতাদের মধ্যে শুধু যে আগ্রহ নেই তা নয়। আলোচিত ডিভাসটি সম্পর্কে জানেনই না, মিলেছে এমন উদাহরণও। ব্লুমবার্গ জানিয়েছে, অভিষেকের দিন সকালে বিক্রয়কেন্দ্রের বাইরে অপেক্ষাকারী এক ব্যক্তিকে অ্যাপল ওয়াচ কিনতে এসেছেন কি না প্রশ্ন করা হলে তিনি পাল্টা প্রশ্ন করে বসেন, “অ্যাপল ওয়াচ কী জিনিস?”। অ্যাপল ওয়াচ কিনতে নয়, নিজের আইফোনের স্ক্রিন ঠিক করাতে সাত-সকালে বিক্রয়কেন্দ্রের সামনে হাজির হয়েছিলেন তিনি।