মাইক্রোসফটের আপডেটে বাধা স্যামসাং!

নিজস্ব সফটওয়্যারের ব্যবহার বাড়াতে উইন্ডোজ কম্পিউটারে মাইক্রোসফটের সিকিউরিটি আপডেট বন্ধ করে রাখার অভিযোগ উঠেছে স্যামসাংয়ের বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2015, 09:16 AM
Updated : 26 June 2015, 09:16 AM

মাইক্রোসফটের কারিগরি বিশেষজ্ঞ প্যাট্রিক বার্কার জানিয়েছেন, এক ক্রেতার কম্পিউটারের ঠিক করার সময় ‘Disable_Windowsupdate.exe’ নামে স্যামসাং সফটওয়্যার ফাইল আবিষ্কার করেছেন যা উইন্ডোজ কম্পিউটারের সিকিউরিটি আপডেট বন্ধ করে দিয়ে কম্পিউটারটি সাইবার নিরাপত্তা ঝুঁকিতে ফেলছিল।

স্যামসাংয়ের তৈরি বেশ কয়েকটি উইন্ডোজ কম্পিউটারে এই সমস্যা চিহ্নিত করেছেন বার্কার।

বিবিসি জানিয়েছে, ওই সফটওয়্যারটির মাধ্যমে উইন্ডোজ সফটওয়্যার ব্যাপারে ক্রেতাদেরই সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দেওয়া চেষ্টা করা হয়েছে বলে দাবি করেছে স্যামসাং। “এটা সত্যি নয় যে আমরা উন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের আপডেট ব্লক করে দিচ্ছি।”-- দাবি স্যামসাংয়ের।

অন্যদিকে স্যামসাংয়ের সফটওয়্যারের সঙ্গে ওই ফাইলটি প্রি-ইনস্টলড হয়ে আসেনি বলে জানিয়েছের পার্কার। বরং পরবর্তীতে সফটওয়্যার আপডেটের সময় ব্যাকগ্রাউন্ডে ডাইনলোড হয়ে ফাইলটি। এটি পুরোপুরি আন-ইনস্টল করাও কঠিন কাজ বলে জানিয়েছেন বার্কার।

সিকিউরিটি আপডেট মাইক্রোসফটের সেবার একটি গুরুত্বপূর্ণ অংশ বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক এই জটিলতা সমাধানে স্যামসাংয়ের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানিয়েছে তারা।