জিমেইলে অবশেষে ‘আনডু সেন্ড’

বেটা পর্যায়ে টানা ছয় বছর পরীক্ষা-নিরিক্ষার পর অবশেষে জিমেইল সেবায় যোগ হয়েছে ‘আনডু সেন্ড’ ফিচার। সম্প্রতি এক ব্লগ পোস্টে জিমেইলের সেটিংয়ে স্থায়ী ফিচার হিসেবে ‘আনডু সেন্ড’ যোগ করার ঘোষণা দিয়েছে ওয়েব জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2015, 09:49 AM
Updated : 24 June 2015, 09:49 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, জিমেইলে সেন্ড বাটনে চাপার পরেও ‘আনডু সেন্ড’ ফিচারের মাধ্যমে মেইলটি কয়েক সেকেন্ডের জন্যে হলেও ফিরিয়ে নিতে পারবেন গ্রাহক। ওই সময়ের মধ্যে কারও নামের বানানে ভুলের মতো ছোট খাটো জিনিস পরিবর্তনের সুযোগ পাবেন ওই ব্যক্তি।

জিমেইল সেটিংসের জেনারেল ট্যাব থেকে নতুন ফিচারটি চালু করে নিতে হবে ব্যবহারকারীদের।

২০০৯ সালে বেটা ফিচার হিসেবে অভিষেক হয় ‘আনডু সেন্ড’ ফিচারটির। সীমিত সংখ্যক ব্যবহারকারী ওই ফিচারটি ব্যবহারের সুযোগ পেয়েছেন এতদিন। ফিচারটির বেটা সংস্করণ ব্যবহারকারীরা কেবল ৫ সেকেন্ডের জন্য পাঠানো মেইল ফেরত নিতে পারতেন। তবে মূল সংস্করণে ব্যবহারকারীরা ৫ থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেইল আটকে রাখার সুযোগ পাবেন। 

মোবাইল থেকে জিমেইল ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ হল, এখনই ‘আনডু সেন্ড’ ফিচার ব্যবহারের সুযোগ পাচ্ছেন না তারা। ফিচারটি মোবাইল ফোনেও চালু করা হবে বলে নিশ্চিত করেছে গুগল। তবে সেটি কবে নাগাদ, সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

অন্যদিকে ফিচারটির বেটা সংস্করণ থেকে মূল সংস্করণ তৈরিতে টানা ৬ বছর সময় কেন লাগলো সে বিষয়ে ম্যাশএবলের প্রশ্নের কোনো উত্তর দেয়নি গুগল। খোদ জিমেইল সেবা ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বেটা পর্যায়ে রেখেছিল গুগল।