গুগল আই/ও’র সম্ভাব্য পাঁচ

২৮ মে শুরু হচ্ছে সফটওয়্যার ডেভেলপারদের নিয়ে গুগলের বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও ২০১৫’। বলা হচ্ছে এবারের গুগল আই/ও-তে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ছাড়াও পরিধানযোগ্য নতুন প্রযুক্তি পণ্য নিয়ে ঘোষণা দেবে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 01:58 PM
Updated : 25 May 2015, 01:58 PM

এবারের গুগল আই/ও সম্মেলনে গুগলের সম্ভাব্য ৫ ঘোষণার ব্যাপারে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

অ্যান্ড্রয়েড আপডেট:  গুগল আই/ও সামনে রেখে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ নিয়ে। ‘অ্যান্ড্রয়েড এম’ নামে চিহ্নিত করা হচ্ছে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি। তবে সিনেটের প্রতিবেদন অনুযায়ী, বড় কোনো পরিবর্তন আসবে না অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটিতে।

নতুন এই সংস্করণে ডিজাইনের দিক থেকে খুব বেশি পরিবর্তন না হলেও, নোটিফিকেশন, ব্যাটারি পারফর্মেন্স, স্মার্ট লক সহ বেশ কিছু ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট যোগ হতে পারে বলে জানিয়েছে সিনেট।

নতুন স্মার্টওয়াচ: সম্মেলনে গুগল নতুন ফিটনেস ডিভাইস আর স্মার্টওয়াচ উন্মোচন করতে পারে বলে। প্রজেক্ট ট্যাংগো আর প্রজেক্ট আরাসহ গুগলের বিভিন্ন প্রকল্পের অধীনে প্রস্তুতকৃত নতুন সেবা ও পণ্য দেখাতে পারে মার্কিন প্রতিষ্ঠানটি।

ভার্চুয়াল রিয়ালিটি:  নতুন ভার্চুয়াল রিয়ালিটি পণ্য নির্মাণে গুগলের অগ্রগতি সম্পর্কেও গুগল আই/ও-তে ঘোষণা আসতে পারে।

প্রতিষ্ঠানটি ‘গুগল গ্লাস’-এর নতুন সংস্করণ নিয়ে কাজ করছে বলে শোনা যাচ্ছে বেশ কিছু দিন ধরেই। তবে এবারের গুগল আই/ও-তে স্মার্টগ্লাসের বদলে গুগলের নতুন ভার্চুয়াল রিয়ালিটি পণ্য বা সংশ্লিষ্ট প্রযুক্তিগত অগ্রগতি প্রদর্শনের সম্ভাবনাই বেশি বলে জানিয়েছে সিনেট।

স্যাটেলাইট ইমেজিং:  স্যাটেলাইট ইমেজিং আর গুগলের ম্যাপিং খাত নিয়ে এবার গুরুত্বপূর্ণ কোনো ঘোষণা আসতে পারে গুগল আই/ও-তে। ২০১৪ সালে ‘স্কাইবক্স’ নামের একটি প্রতিষ্ঠান কিনে স্যাটেলাইট ম্যাপিং খাতে নিজেদের অবস্থান দৃঢ় করে গুগল। বলা হচ্ছে বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগ ব্যবস্থার উন্নয়নে স্কাইবক্সের প্রযুক্তি কাজে লাগাবে প্রতিষ্ঠানটি।

স্মার্ট হোম:  ২০১৪ সালে স্মার্ট থার্মোস্ট্যাট আর স্মোক আল্যার্ম নির্মাতা প্রতিষ্ঠান ‘নেস্ট’ কিনে নেয় গুগল। সেই ঘটনার সূত্র ধরে ধারণা করা হচ্ছে এবারের ডেভেলপার্স কনফারেন্সে নতুন স্মার্ট-হোম গ্যাজেট দেখাবে গুগল।