গুগল পেটেন্টে ‘ভুতুড়ে পুতুল’

ইন্টারনেট সংযোগের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ঘরের স্মার্ট প্রযুক্তি পণ্য নিয়ন্ত্রণ করবে এমন খেলনা পুতুলের প্রযুক্তি পেটেন্ট করিয়ে নিয়েছে টেক জায়ান্ট গুগল।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2015, 10:39 AM
Updated : 23 May 2015, 10:39 AM

বিবিসি জানিয়েছে সম্প্রতি গুগলের এই পেটেন্ট চিহ্নিত করেছে স্মার্টআপ নামের একটি প্রতিষ্ঠান। বিবিসি জানিয়েছে, পেটেন্ট করানো খেলনা পুতুলগুলো তাদের ব্যবহারকারীর দিকে তাকিয়ে শুনতে পারবে কি বলা হচ্ছে। ব্যবহারকারীর নির্দেশনা অনুযায়ী পুতুলগুলো ঘরের স্মার্ট প্রযুক্তি পণ্যে কমান্ড পাঠাবে।

ইন্টারনেটের সঙ্গে তারবিহীন সংযোগসহ মাইক্রোফোন, স্পিকার, ক্যামেরা এবং মোটর থাকবে পুতুলগুলোতে। যেকোনো একটি নির্দিষ্ট শব্দে পুতুলগুলো চালু হবে এবং মালিকের দিকে ঘাড় ঘুরিয়ে তাকাবে।

এই ফিচারগুলোর কারণে খেলনা পুতুলগুলোকে এখন পর্যন্ত গুগলের সবচেয়ে ‘ভুতুড়ে’ উদ্ভাবন বলে আখ্যা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

পুতুলগুলোর আচরণ হবে মানুষের মতোই। ব্যবহারকারীর নির্দেশনায় সাড়া দেওয়ার জন্য চোখ খুলতে বা বন্ধ করতে পারবে, মাথা উপরে তুলতে পারবে এবং হাত দিয়ে মাথা চুলকাতেও পারবে পুতুলগুলো।

যে কেউ অন্যান্য ডিভাইসের চেয়ে সহজে এই পুতুলগুলোর নিয়ন্ত্রণ করতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এমনকি শিশুরাও পুতুলগুলো দেখে ভয় পাবে না বলে দাবি তাদের।

পুতুলগুলো ব্যবহারের তথ্যাবলী অনুযায়ী, টেলিভিশন, ডিভিডি প্লেয়ার থেকে শুরু করে থার্মোস্ট্যাট, মোটরচালিত পর্দা প্রায় সবকিছুই নিয়ন্ত্রণ করা সম্ভব এই পুতুলগুলোর মাধ্যমে।