ফেইসবুকে প্রাইভেসি ‘পদদলিত’

ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই ইন্টারনেটে তাদের কার্যক্রম অনুসরণ করে ফেইসবুক ইউরোপের প্রাইভেসি আইন ‘পদদলিত’ করছে বলে মন্তব্য করেছে বেলজিয়ামের ‘প্রাইভেসি প্রটেকশন কমিশন’।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2015, 08:09 AM
Updated : 16 May 2015, 08:09 AM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ইউরোপিয়ান নিয়ন্ত্রকদের এ সংশ্লিষ্ট প্রশ্ন ফেইসবুক কর্তৃপক্ষ এড়িয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে বেলজিয়ামের প্রাইভেসি প্রটেকশন কমিটি।

চলতি বছরের জানুয়ারিতে নিজেদের প্রাইভেসি নীতিমালায় ফেইসবুক যে পরিবর্তন এনেছে তা বিশ্লেষণ করে ইউরোপের একাধিক প্রাইভেসি কমিশনের অভিযোগ, ইউরোপের প্রাইভেসি আইন লংঘন করছে ফেইসবুক।

‘ফেইসবুক ইউরোপ ও বেলজিয়ামের প্রাইভেসি আইন পদদলিত করছে’--বলা হয়েছে বেলজিয়ামের প্রইভেসি প্রটেকশন কমিটির এক বিবৃতিতে। ইউরোপ জুড়ে ফেইসবুকের কার্যক্রম পরিচালিত হয় আয়ারল্যান্ডে অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয় থেকে। আর এই ‘অজুহাত’ দিয়ে ফেইসবুক ইউরোপের অন্যান্য দেশগুলোর আইন ভঙ্গ করছে বলে মন্তব্য করেছে বেলজিয়ামের প্রাইভেসি প্রটেকশন কমিটি। 

ফেইসবুকের নজরদারি ঠেকাতে দেশটির সব ইন্টারনেট ব্যবহারকারীকে প্রাইভেসি সফটওয়্যার ইনস্টল করার অনুরোধও জানানো হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বারবার প্রশ্ন করা হলেও ইউরোপিয়ান নাগরিকদের ডেটা কী ভাবে সংগ্রহ করা হচ্ছে এবং কী ভাবে ব্যবহার করা হচ্ছে এই প্রশ্নগুলোর সঠিক উত্তর দেওয়া থেকে ফেইসবুক বিরত থাকছে-- বিবৃতিতে জানিয়েছে বেলজিয়ামের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

বর্তমানে ফেইসবুকের প্রাইভেসি ইসু নিয়ে জার্মানি, ফ্রান্স এবং স্পেইনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে বেলজিয়ামের প্রাইভেসি প্রটেকশন কমিশন।

অন্যদিকে আইন মেনেই কার্যক্রম পরিচালনার দাবি করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “ব্যবহাকারী কী শেয়ার করছেন এবং কার সঙ্গে শেয়ার করছেন, সে বিষয়টির উপর যাতে তার নিয়ন্ত্রণ থাকে তা নিশ্চিত করতে আমরা কঠোর পরিশ্রম করি।” ফেইসবুক ইতোমধ্যেই ইউরোপের নিয়ম মেনে চলছে আর কমিশনের প্রচেষ্টা ঠিক কতোটা প্রাসঙ্গিক সে বিষয়টি ফেইসবুকের কাছে পরিষ্কার নয় বলে দাবি করেন ওই মুখপাত্র।