সাইবার আক্রমণে দক্ষতা বাড়াচ্ছে ইরান

নতুন এক গবেষণায় জানা গেছে, সাইবার আক্রমণের ইরান দক্ষতা ও পরিধি বৃদ্ধি করছে। ইরানের সাইবার কার্যকলাপের উপর এ গবেষণাটি সম্পন্ন করেছে সাইবার নিরাপত্তা সংস্থা নর্স ও আমেরিকান এন্টারপ্রাইস ইন্সটিটিউট।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 10:52 AM
Updated : 19 April 2015, 10:52 AM

এক প্রতিবেদনে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শুক্রবার গবেষণাটির পূর্ণ প্রতিবেদন প্রকাশ করবে নর্স।

গবেষণায় জানা গেছে, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘লাস ভেগাস স্যান্ডস’-এ হয়ে যাওয়া সাইবার আক্রমণের পেছনেও ইরানের হাত ছিল। ইরানের সাইবার কার‌্যকলাপ প্রসঙ্গে আমেরিকান এন্টারপ্রাইস ইন্সটিটিউটের ‘ক্রিটিকাল থ্রেটস প্রজেক্ট’-এর পরিচালক ফ্রেডরিক ডব্লিউ কাগান বলেছেন, সাইবার প্রযুক্তি ইরানকে ব্যবহারযোগ্য এমন একটি হাতিয়ার দিয়েছে যা নিউক্লিয়ার প্রযুক্তিতে পাওয়া সম্ভব ছিল না।

আমেরিকান একাধিক গোয়েন্দা সংস্থার বিশ্লেষণ ও নর্সের গবেষণা প্রতিবেদনের প্রমাণ অনুসারে, বিগত বছরে বেশ কিছু কাজে ইরান সাইবার হাতিয়ার ব্যবহার করেছে। অধিকাংশ সাইবার আক্রমণ গুপ্তচরবৃত্তির জন্য করা হলেও, ধ্বংসাত্মক লক্ষ্যেও সাইবার আক্রমণ চালানো হয়েছে।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের দক্ষ হ্যাকাররা সংখ্যায় স্বল্প এবং তারা বিভিন্ন নেতৃত্বাধীন প্রতিষ্ঠান ও সরকার দু’পক্ষের জন্যই কাজ করেন। ধ্বংসাত্মক আক্রমণ বাড়ার বিষয়টি নিয়ে মার্কিন এ কর্মকর্তারা চিন্তিত বলেই জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।