নোকিয়া মালিকানায় ‘অ্যালকাটেল-লুসেন্ট’

১ হাজার ৬৬০ কোটি ডলারের বিনিময়ে ফরাসি টেলিকমিউনিকেশন পণ্য নির্মাতা অ্যালকাটেল-লুসেন্টকে কিনে নিচ্ছে নোকিয়া। দুই প্রতিষ্ঠানের শেয়ার মালিকরা সম্মতি জানালে ২০১৬ সালের প্রথমার্ধেই সম্পন্ন হবে মালিকানার হাতবদল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 09:59 AM
Updated : 16 April 2015, 12:37 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, মালিকানা হাতবদল চুক্তির মাধ্যমে বিশ্ববাজারে নিজেদের অবস্থান শক্ত করতে চাইছে উভয় প্রতিষ্ঠান।

একইসঙ্গে ‘হিয়ার ম্যাপ’ সেবা বিক্রি করার সম্ভাবনা বিবেচনা করে দেখা হচ্ছে বলে ঘোষণা করেছে নোকিয়া। ‘হিয়ার ম্যাপ’ বিক্রি করা হবে নাকি হবে না সেই সিদ্ধান্ত নিতে কৌশলগত সবদিকই বিবেচনা করে দেখা হচ্ছে বলে জানিয়েছে নোকিয়া।

অন্যদিকে মালিকানা পরিবর্তনের চুক্তি নিয়ে নোকিয়া ও অ্যালকাটেল-লুসেন্ট দুটি প্রতিষ্ঠানই আশাবাদী। এই চুক্তি ‘সময়োপযোগী এবং যুক্তিযুক্ত’ বলে মন্তব্য করেছেন নোকিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী রাজিভ সুরি।

প্রযুক্তিপণ্যের বিশ্ববাজারে দুই প্রতিষ্ঠানের ‘বৈশ্বিক নেতৃত্ব’ প্রতিষ্ঠান জন্য এই চুক্তি ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন অ্যালকাটেল-লুসেন্টের প্রধান নির্বাহী মাইকেল কম্বেস।

সিনেটের প্রতিবেদন অনুযায়ী, মালিকানা হাতবদলের চুক্তি নিয়ে অগ্রীম আর কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যালকাটেল, উত্তর মেলেনি নোকিয়ার কাছ থেকেও।