টুইটারে ৪৬ হাজার আইএস অ্যাকাউন্ট 

জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের সমর্থক অ্যাকাউন্টের সংখ্যা ৪৬ হাজারেরও বেশি। মার্কিন গবেষণা সংস্থা ব্রুকিংস ইন্সটিটিউটের গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 12:51 PM
Updated : 6 March 2015, 12:51 PM

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ‘দ্য আইএসআইএস টুইটার সেনসাস’ শিরোনামের ওই গবেষণা প্রতিবেদন অনুযায়ী, টুইটারে আইএস সমর্থক অ্যাকাউন্টের সর্বোচ্চ পরিমাণ ৯০ হাজারেরও বেশি হতে পারে। তবে এর মধ্যে ৪৬ হাজার অ্যাকাউন্টের ব্যাপারে ‘নিশ্চিত’ হতে পেরেছেন গবেষকরা।

ইরাক এবং সিরিয়ার বিভিন্ন অঞ্চলেই বেশিরভাগ আইএস সমর্থনকারীদের অবস্থান। এদের এক-তৃতীয়াংশ টু্ইট করেন আরবী ভাষায়। আর প্রতি ৫ জনের মধ্যে একজন ব্যবহার করেন ইংরেজি।

এই অ্যাকাউন্টগুলোর গড় ফলোয়ারের সংখ্যা ১ হাজার। অধিকাংশ অ্যাকাউন্টই খোলা হয়েছে ২০১৪ সালে। ওই বছর প্রায় ১ হাজার আইএস সমর্থক অ্যকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার।

“জঙ্গিবাদের অনুকূলে ব্যবহার করা যায় এমন সব প্রযুক্তিই ব্যবহার করছে জঙ্গিরা।”--মন্তব্য করেছেন ব্রুকিংস ইন্সটিটিউটের গবেষক জেএম বার্জার।

নিজেদের ‘আদর্শ’ সাধারণ ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে দিতে সামাজিক মাধ্যমগুলো ব্যবহার করছে জঙ্গিরা। নতুন জঙ্গিদের নিয়োগ করতে ব্যবহার করা হচ্ছে মেসেজ, স্কাইপ এবং হোয়াটস অ্যাপের মতো সরাসরি ‘পিয়ার-টু-পিয়ার’ যোগাযোগের মাধ্যমগুলো।