এখনও শীর্ষে প্লেস্টেশন ৪

গেইমিং কনসোলের বাজারে এখনও শীর্ষস্থান ধরে রেখেছে সনির তৈরি প্লেস্টেশন ৪। অভিষেকের পর থেকে গত মাস পর্যন্ত বিশ্ববাজারে ২ কোটি ২০ লাখ প্লেস্টেশন ৪ কনসোল বিক্রি হয়েছে বলে জানিয়েছে সনি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:28 PM
Updated : 5 March 2015, 12:28 PM

সনির বরাত দিয়ে সিনেট জানিয়েছে, প্রযুক্তিপণ্য নির্মাতা জাপানী প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে দ্রুতগতিতে বিক্রি হওয়া কনসোল প্লেস্টেশন ৪।

গেইমিং কনসোলের বাজারে প্লেস্টেশন ৪-এর মূল প্রতিদ্বন্দ্বী এক্সবক্স ওয়ানের অবস্থান সম্পর্কে নির্মাতা মাইক্রোসফট গত কয়েক মাসে নির্দিষ্ট কোনো তথ্য প্রকাশ করেনি। তবে বাজার বিশ্লেষকদের মতে প্লেস্টেশনের থেকে অনেকটাই পিছিয়ে আছে এক্সবক্স।

২০১৪ সালের নভেম্বর মাসে প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, অভিষেকের পর থেকে নভেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী ১ কোটি এক্সবক্স ওয়ান কনসোল বিক্রি করেছে মাইক্রোসফট।

২০১৩ সালের নভেম্বর মাসে বাজারে আসার পর থেকেই শক্ত অবস্থানে আছে প্লেস্টেশন ৪। কনসোলটির এই সাফল্যের পেছনে এর দামের বড় ভূমিকা আছে বলে মন্তব্য করেছে সিনেট। প্লেস্টেশন ৪ এর বাজার মূল্য ৪০০ ডলার যা এক্সবক্স ওয়ানের থেকে একশ’ ডলার কম।

প্লেস্টেশনের সঙ্গে লড়াইয়ে টিকে থাকতে পরবর্তীতে এক্সবক্স প্যাকেজ থেকে কাইনেক্ট মোশন-গেইমিং সেন্সর বাদ দিয়ে দাম কমাতে বাধ্য হয়েছিল মাইক্রোসফট।