আইএআরসির বাংলাদেশ বাছাই পর্ব

দরজা খুলে ঢুকতেই দেখা যায় মঞ্চের দিকে তাকিয়ে একঝাঁক উদ্ভাবনী চোখ। মঞ্চের সামনে রাখা টেবিলে ফুলের চেয়ে রোবটের সংখ্যাই বেশি। পরিবেশ কিছুটা হলেও থমথমে। বিজয়ীদের নাম শোনার জন্য উদগ্রীব সবাই। কিছুক্ষণ আগেই শেষ হয়েছে ‘ইন্টারন্যাশনাল এরিয়াল রোবোটিকস কম্পিটিশন (আইএআরসি) ২০১৫’-এর বাংলাদেশ বাছাই পর্ব।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2015, 11:20 AM
Updated : 23 Feb 2015, 02:45 PM

২০ ফেব্রুয়ারি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)-এর ক্যাম্পাসে ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (এসাব)-এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল আইএআরসি বাংলাদেশ বাছাই পর্ব-২০১৫ এর চূড়ান্ত পর্ব।

ওয়্যারলেস লাইন-ফলোয়ার রোবট নিয়ে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। রোবটটিকে শুরু থেকে শেষ পর্যন্ত পিভিসি ব্যানারের উপর বানানো ৩ সে.মি. চওড়া ট্র্যাকের উপর চলতে হয়। ইভেন্টের আগে দেখানো হয় না মূল ট্র্যাক। ট্র্যাকে ওয়্যারলেস রোবটগুলোর পারফর্মেন্সের ভিত্তিতেই নির্বাচন করা হয় বিজয়ী।

২য় রানার আপ রোবট কিংকর্তব্যবিমূঢ়। ছবিঃ ফুয়াদ তানভীর অমি।

চ্যাম্পিয়ন রোবট এসি~ডিসি। ছবিঃ ফুয়াদ তানভীর অমি।

‘এ আর এমন কি কঠিন কাজ!’— এমন মনে হতেই পারে পাঠকের। কিন্তু ৩ সেন্টিমিটার চওড়া ওই ট্র্যাকটি সোজা কোনো রাস্তা নয় বরং একটি গোলকধাঁধা। তাই একে ‘নেহাতই সহজ’ কাজ বলার সুযোগ নেই।

এবারের আইএআরসি বাংলাদেশের প্রাথমিক বাছাইপর্বে অংশ নিয়েছে দেশের ১৬টি বিশ্ববিদ্যালয়ের ৯১টি দল। ৯টি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হওয়া প্রাথমিক বাছাই পর্ব থেকে বেছে নেয়া হয় ২৬টি দল।

“দেশের বিরাজমান উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির কারণে অনেকেই আসতে পারে নি, ২৬টি দলের মধ্যে মাত্র ১৬টি দল উপস্থিত হয় এ পর্বে”- অনেকটা আক্ষেপের সুরেই জানালেন এসাব-এর সহ-মহাসচিব ইমতিয়াজ হাসান।

চূড়ান্ত পর্বের প্রথম রাউন্ডে ১৬টি দল থেকে বাদ পড়ে ১১টি। শেষ রাউন্ডে যায় পাঁচটি দল- ইউআইইউ এর দল ‘ইউআইইউ প্রান্ত’, ঢাকা ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং টেকনোলোজির ‘ডুয়েট স্টর্মি’, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট)-এর ‘কিংকর্তব্যবিমূঢ়’ আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ‘ফায়ারফ্লাইস’ ও ‘এসি~ডিসি’।

প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন হয়েছে বুয়েটের শিক্ষার্থী মো. নাঈম রেজা, রকিবুল ইসলাম চৌধুরী, মারজান আল জান্নাতের দল এসি~ডিসি। ১ম রানার্স আপ হয়েছে বুয়েটের ফায়ারফ্লাইস। এই দলটির সদস্যরা হলেন- সামসউজ্জামান, সাখাওয়াত হোসেন, আরাফাত মাহমুদ।

আর ২য় রানার্স আপ হয়েছে সাস্টের কিংকর্তব্যবিমূঢ়, দলটির একমাত্র সদস্য সাইফুল ইসলাম।

১ম রানার আপ বুয়েট ফায়ারফ্লাইসের রোবট। ছবিঃ ফুয়াদ তানভীর অমি।

জাতীয় পতাকা হাতে বিজয়ীরা। ছবিঃ ফুয়াদ তানভীর অমি।

আগের বছরের আইএআরসি চ্যাম্পিয়ন ও আইআরসি টেকফেস্ট-২০১৫ তে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের দল বুয়েট এক্সপোনেন্সিয়ালের খালেদ মইনউদ্দীন এসি~ডিসি এর হাতে জাতীয় পতাকা তুলে দেন। বাংলাদেশ আবারও বিশ্ব কাঁপিয়ে আসবে-এমন প্রত্যাশায় হাততালিতে ভরে উঠে পুরো অডিটোরিয়াম।

চলতি বছর মার্চ মাসের ১৯ থেকে ২২ তারিখ পর্যন্ত আইআইটি কানপুরে অনুষ্ঠিত হবে আইএআরসির আন্তর্জাতিক পর্ব। প্রতিযোগিতায় অংশ নিতে বাংলাদেশ থেকে এই তিনটি দল ১৭-১৮ মার্চের মধ্যে ভারতের উদ্দেশ্যে রওনা হবে।

অনুষ্ঠানের আয়োজন নিয়ে এসাবের প্রেসিডেন্ট আসিফ আল হাই টেককে বলেন, “এসাব হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যা শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষার্থী, শিল্প আর সরকারকে একীভুত করে ইঞ্জিনিয়ারিং খাতে কাজ করে। আমরা তৃতীয়বারের মতো এ অনুষ্ঠান আয়োজন করলাম। দেশের প্রযুক্তি খাতের উন্নয়নে ভবিষ্যতে আমরা আরও এমন আন্তর্জাতিক অনুষ্ঠান আয়োজন করে যাব।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউআইইউ এর ভিসি রেজওয়ান খান, মার্কিন দূতাবাসের ছাত্রবিষয়ক পরিচালক জর্জ মেসথস। অতিথিদের হাতে এসাবের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেয়া হয়।