বন্ধ করতে হবে জীবাশ্ম জ্বালানী উত্তোলন

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে চাইলে বন্ধ করতে হবে জীবাশ্ম জ্বালানী উত্তোলন। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের বিজ্ঞানীদের করা সাম্প্রতিক এক গবেষণার ফলাফল অনুযায়ী, বৈশ্বিক উষ্ণতার হার ‘২সি’-এর নিচে রাখার লক্ষমাত্রা অর্জন করতে চাইলে উত্তোলন করা যাবে না মাটির নিচে থাকা জীবাশ্ম জ্বালানীর সিংহভাগই।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2015, 12:16 PM
Updated : 13 Jan 2015, 12:16 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, গোটা বিশ্বে আবহাওয়ার বিপজ্জনক পরিবর্তন ঠেকাতে ২০৫০ সাল পর্যন্ত কী পরিমাণ জীবাশ্ম জ্বালানী উত্তোলন করা যেতে পারে তার আনুমানিক হিসাব দিয়েছেন বিজ্ঞানীরা।

ওই গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ‘২সি’ লক্ষ্য মাত্রা অর্জনের জন্য মাটির নিচে মজুদ ৮০ শতাংশ কয়লা, ৫০ শতাংশ গ্যাস এবং ৩০ শতাংশ তেল উত্তোলন করা বা জ্বালানী হিসেবে ব্যবহার করা যাবে না।

এ প্রসঙ্গে গবেষক দলের প্রধান ড. ক্রিস্টোফি ম্যাকগ্লেড বলেন, “২সি তাপমাত্রা সীমারেখা বজায় রাখার জন্য যে পরিমাণ জীবাশ্ম জ্বালানী অব্যবহৃত রাখা উচিত, সেগুলোর নির্দিষ্ট পরিমাণ ও অবস্থান সম্পর্কে আমরা এখন জানি। নীতি নির্ধারকদের বোঝা উচিত যে, নিজ দেশের সকল জীবাশ্ম জ্বালানী ব্যবহারের যে ইচ্ছা তাদের মধ্যে রয়েছে তা তাদের ‘২সি লক্ষ্য’ সম্পর্কে দেওয়া প্রতিশ্রুতি বিরোধী।”

অতীত গবেষণার তথ্য অনুযায়ী, বিশ্বের সব মজুদ জীবাশ্ম জ্বালানী সম্পদ পুড়িয়ে ফেললে তা থেকে ২সি লক্ষ্যমাত্রার চেয়ে তিনগুণ বেশি কার্বন নির্গত করবে।