স্বচ্ছ স্মার্টফোন আনছে ফায়ারফক্স

বড়দিন উপলক্ষে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত নতুন স্মার্টফোন আনছে মজিলা। প্রথম জাপানের বাজারেই পাওয়া যাবে এফএক্সজিরো মডেলের এই ফোনটি।

রেজওয়ান আহমেদ নাজিববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2014, 01:37 PM
Updated : 25 Dec 2014, 01:37 PM

‘ব্যতিক্রমী বহিরাবরণ ও অনবদ্য ডিজাইনে’র ফোনটি বাজারে অন্য যেকোনো জনপ্রিয় ফোনের সঙ্গে পাল্লা দিতে সক্ষম বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সংবাদের সাইট ম্যাশএবল।

স্বচ্ছ এই ফোনটি বাজারে যৌথভাবে আনছে মজিলা ও জাপানের জায়ান্ট টেলিকম ব্রান্ড কেডিডিআই। ডেটা ট্রান্সফারের জন্য ফায়ারফক্স অপেরাটিং সিস্টেম চালিত ফোনগুলোর মধ্যে এই ফোনটিতেই প্রথমবারের মত ব্যবহার করা হয়েছে ফোরজি ও এনএফসি টেকনোলজি।

কারিগরি দিক থেকে আহামরি কোনো বৈশিষ্ট্য না থাকলেও ফায়ারফক্স অপারেটিং সিস্টেম চালিত ফোনগুলোর মধ্যে এই ফোনটিতেই রয়েছে সবচেয়ে বেশি গতির প্রসেসর ও রযা ফম। এই ফোনটিতে রয়েছে ৪.৭ ইঞ্চি মাপের ডিসপ্লে যা আই ফোন ৬ এর সমান। ফোনটিতে আরও রয়েছে ১.২ গিগাহার্টজ গতিসম্পন্ন কোয়াড কোর প্রসেসর এবং ২৩৭০ মিলি অ্যাম্পিয়ার এর দীর্ঘস্থায়ী ব্যাটারি। ফোনটির মূল্য রাখা হয়েছে ৪২০ ডলার।

মজিলার ব্লগে এক বিবৃতিতে ফোনটির ডিজাইনার টকুজিন ইয়োশিওকা জানিয়েছেন, স্বচ্ছতা ও নির্ভরতার দিক দিয়ে এফএক্সজিরো ফোনটি একটি অনবদ্য ফোন যা মজিলার মূলনীতিকেই সমর্থন করে।