পারমাণবিক চুল্লির কম্পিউটার সিস্টেম হ্যাক

সাইবার আক্রমণের শিকার হয়েছে দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুল্লির কম্পিউটার সিস্টেম। তবে এই সাইবার আক্রমণের ঘটনায় দক্ষিণ কোরিয়ার ২৩টি পারমাণবিক চুল্লির কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং দেশটির সরকার।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2014, 12:46 PM
Updated : 22 Dec 2014, 12:46 PM

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কম্পিউটার সিস্টেম হ্যাক হলেও গুরুত্বপূর্ণ কোনো তথ্য বেহাত হয়নি বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ। সাইবার আক্রমণের মাধ্যমে পারমাণবিক চুল্লিগুলোর সরাসরি কোনো ক্ষতি করাও সম্ভব নয় বলে দাবি করেছেন ‘কোরিয়া হাইড্রো অ্যান্ড নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি লিমিটেড’-এর এক কর্মকর্তা।

অন্যদিকে সাইবার আক্রমণের দায় শিকার করা হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারের একটি অ্যাকাউন্টের মাধ্যমে। ওই অ্যাকাউন্ট থেকে পোস্ট করা টুইটের সত্যতা নিশ্চিত করতে পারেনি দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ।

পারমাণবিক চুল্লি বন্ধ না করা হলে বিভিন্ন গুরুত্বপূর্ণ ডেটা ফাঁস করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে ওই টুইটার অ্যাকাউন্ট থেকে। এ ঘটনা তদন্তে তৎপর হয়েছে দক্ষিণ কোরিয়া।

ব্লগে চুরি হওয়া ডেটা যে আইপি অ্যাড্রেস থেকে পোস্ট করা হয়েছে তার মাধ্যমে একজন ব্যবহারকারীকে চিহ্নিত করা হলেও এই ঘটনার সঙ্গে কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি। ইউজার আইডি বেহাত হওয়ার দাবি করেছেন তিনি।