ওয়্যারলেস সিগনাল ঠেকাবে জিনস!

ওয়্যারলেস সিগনাল ব্লক করতে সক্ষম জিনস প্যান্ট বানাচ্ছে সিকিউরিটি সফটওয়্যার নির্মাতা নরটন এবং যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো-ভিত্তিক তৈরি পোশাক নির্মাতা বেটা ব্র্যান্ড। রেডিও ফ্রিকোয়েন্সি আইডিন্টিফিকেশন (আরএফআইডি) ট্যাগ আছে এমন পাসপোর্ট এবং পেমেন্ট কার্ড হ্যাক হওয়া ঠেকানোই হবে এই অভিনব জিনস প্যান্টের উদ্দেশ্য।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 01:12 PM
Updated : 18 Dec 2014, 01:12 PM

বিবিসি জানিয়েছে, আরএফআইডি সিগনাল ব্লক করতে সক্ষম জিনস প্যান্ট এবং ব্লেজার তৈরির প্রকল্প নিয়ে চলতি বছরের অক্টোবর মাস থেকে কাজ করছে নরটন ও বেটাব্র্যান্ড। জিনস প্যান্ট গুলোর খুচরা দাম হবে ১৫১ ডলার এবং ব্লেজারের দাম হবে ১৯৮ ডলার।

একই ধরনের প্রযুক্তি ব্যবহার করে ওয়ালেট তৈরি করেছিল ডিজিটাল ফরেনসিক ল্যাব ‘ডিস্কল্যাবস’। আরএফআইডি সিগনাল ব্যবহার করে হ্যাকিং নিয়ে ডিস্কল্যাবস প্রধান সিমন স্টেগলস বলেন, “কয়েক সেকেন্ডর মধ্যে ডেবিট এবং ক্রেডিট কার্ডের ডেটা চুরি করার প্রযুক্তি এখন একেবারেই সহজলভ্য। হ্যাকিংয়ে ব্যবহৃত অ্যাপগুলো খুব সহজে কার্ডের সব তথ্য কপি করে নেয়।      

শুধু ডিস্কল্যাবস আর নরটন নয়, আরএফআইডি সিগনাল ব্লক করার উপযোগী পোশাক তৈরি করেছে পেন টেস্ট পার্টনার্স। প্রতিষ্ঠাতা কেন মুনরো একজন ‘এথিকাল হ্যাকার’।