পানির নিচে উইন্ডটার্বাইন

সমুদ্রের পানির স্রোত ব্যবহার করে পানির নিচের উইন্ড টার্বাইন থেকে প্রচলিত উইন্ড টার্বাইনের সমান বিদ্যুৎ শক্তি উৎপাদনের আশা করছেন বিজ্ঞানীরা। পরিবেশবান্ধব নবায়নযোগ্য শক্তির উৎসের খোঁজে এজন্য পানির নিচে উইন্ড টার্বাইন স্থাপনের পরিকল্পনা নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের কয়েকটি বিদ্যুৎ শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠান।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2014, 05:26 PM
Updated : 14 Dec 2014, 05:26 PM

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, স্কটল্যান্ড ও ওয়েলসের বিদ্যুৎ উৎপাদনকারী কয়েকটি প্রতিষ্ঠান স্কটল্যান্ডের উত্তরে অবস্থিত পেন্টল্যান্ড ফার্থ সমুদ্র উপকূলে এই প্রযুক্তির কার্য‌্যক্ষমতা পরখ করতে ‘মেইজেন’ প্রকল্প নিয়ে মাঠপর্যায়ের পরীক্ষা চালাচ্ছেন।

মেইজেন প্রকল্পের অংশ হিসেবে আপাতত পানির নিচে স্থাপিত চারটি টার্বাইন থেকে ৬ মেগাওয়াট বিদ্যুৎ শক্তি উৎপাদন হচ্ছে বলে সিএনএনকে জানিয়েছেন প্রকল্পের প্রধান নির্বাহী ড্যান পিয়ারসন। ২০১৬ সালের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

বাতাসের তুলনায় ৮৩২ গুণ ঘন সমুদ্রের পানি। এর ফলে প্রচলিত উইন্ড টার্বাইনের থেকে আকারে ছোট টার্বাইন পানির নিচে স্থাপন করে সমান পরিমাণ বিদ্যুৎ শক্তি উৎপাদন করা সম্ভব। আর এতে জায়গাও লাগে কম।

এই প্রযুক্তি থেকে সর্বোচ্চ ১.২ গিগাওয়াট বিদ্যুৎ শক্তি উৎপাদন করা সম্ভব যা দুইটি পারমানবিক প্লান্ট থেকে উৎপাদিত বিদ্যুৎ শক্তির সমান।

সমুদ্র উপকূলের পানির নিচে উইন্ড টার্বাইন স্থাপন করলে বিভিন্ন সামুদ্রিক প্রাণীর উপর নেতিবাচক প্রভাবের আশঙ্কার কথা বলেছিলেন কেউ কেউ। তবে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা বলছেন, পানির নিচে টার্বাইনের পাখাগুলো এত ধীর গতিতে ঘুরে যে তাতে কোনো সামুদ্রিক প্রানীর আহত হওয়ার আশঙ্কা খুবই কম। বেশিরভাগ ক্ষেত্রে সামুদ্রিক প্রানীরা টার্বাইনগুলোকে পাত্তা না দিয়ে এড়িয়ে যাবে বলে আশা করছেন তারা।