ব্রিটিশ চন্দ্রাভিযানের লক্ষ্য মানববসতি

যুক্তরাজ্যের পরিকল্পিত প্রথম চন্দ্রাভিযান লুনার মিশন ওয়ানের জন্য দেশটির বিজ্ঞানীরা বেশ কয়েকটি বৈজ্ঞানিক লক্ষ্য স্থির করেছেন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2014, 01:17 PM
Updated : 9 Dec 2014, 01:17 PM

উপগ্রহটির দক্ষিণ মেরু নিরীক্ষার মাধ্যমে এর ভূতত্ত্ব সম্পর্কে আরও তথ্য সংগ্রহ এবং অদূর ভবিষ্যতে সেখানে মানববসতি গড়ে তোলার সম্ভাবনা যাচাই এই অভিযানের প্রধান লক্ষ্য হবে।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, নভেম্বরে লুনার মিশন ওয়ান কর্মসূচি সম্পর্কে বিস্তারিত ঘোষণা করেছে দেশটি।

এই অভিযানে চন্দ্রপৃষ্ঠের নির্ধারিত অঞ্চলে একশ মিটারের একটি গর্ত খনন করা হবে। এছাড়া উপগ্রহটির ওই অঞ্চলটিতে পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপনের সম্ভাবনাও যাচাই করা হবে বলে জানিয়েছে বিবিসি।

এর অর্থায়নকারীরা প্রকল্পটির জন্য প্রয়োজনীয় পাঁচশ মিলিয়ন পাউন্ড বা ৭৮ কোটি ১৩ লাখ ৯০ হাজার মার্কিন ডলার জনসাধারণের অনুদান মারফত সংগ্রহ করার আশা করছেন। জনসাধারণ তাদের এই অনুদানের পরিবর্তে মেসেজ, ছবি ও নিজ চুলের নমুনা পাঠানোর সুযোগ পাবেন যা চন্দ্রপৃষ্ঠের অভ্যন্তরে রেখে আসা হবে।

এ প্রসঙ্গে লুনার মিশন ওয়ানের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টাদের একজন অধ্যাপক ইয়ান ক্রফোর্ড জানিয়েছেন, চাঁদে অ্যাপোলো নভোচারীদের ছয়টি সফল অবতরণসহ এখন পর্যন্ত মোট ৫০টিরও বেশি অভিযান হয়ে গেলেও উপগ্রহটি সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা রয়ে গেছে।

সৌরজগত সৃষ্টির গুরুত্বপূর্ণ তথ্য থাকার সম্ভবনার কথা বলা হলেও উপগ্রহটির দক্ষিণ মেরুকে কেন্দ্র করে এখনও কোনো মিশন পরিচালিত হয়নি বলেই জানিয়েছেন অধ্যাপক ক্রফোর্ড।