‘অ্যান্টি-স্পাইয়িং’ সফটওয়্যার অ্যামনেস্টির

মানবাধিকার কর্মী এবং প্রতিপক্ষের উপর নজরদারিতে বিভিন্ন দেশের সরকারি প্রতিষ্ঠান ও গোয়েন্দা সংস্থার ব্যবহৃত সফটওয়্যার চিহ্নিত করতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নিয়ে এসেছে অ্যান্টি-স্পাইয়িং সফটওয়্যার ‘ডিটেক্ট’ (Detekt)।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 01:32 PM
Updated : 21 Nov 2014, 01:32 PM

অ্যামনেস্টির দাবি, সরকারি প্রতিষ্ঠান ও গোয়েন্দা সংস্থাগুলো যে ধরনের অত্যাধুনিক টুল ব্যবহার করে নজরদারি চালায়, অনেকক্ষেত্রে সেগুলো চিহ্নিত করতে পারে না বাজারের প্রচলিত অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার। এমন পরিস্থিতিতে প্রয়োজন ছিল ‘ডিটেক্ট’ সফটওয়্যারের।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ডিটেক্ট তৈরিতে সময় লেগেছে দুই বছর। আর সফটওয়্যারটি দিয়ে হার্ড ড্রাইভ স্ক্যান করার সময় ব্যবহার করা যাবে না কম্পিউটার।

‘ডিটেক্ট’ তৈরিতে জোট বেঁধে কাজ করেছে চার মানবাধিকার সংস্থা, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন, প্রাইভেসি ইন্টারন্যাশনাল এবং ডিজিটাল গেজেলশাফট। সফটওয়্যারটি ব্যবহার করা যাবে বিনা খরচে।

ডিটেক্টের প্রথম সংস্করণটি তৈরি করা হয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য। নজরদারির শিকার ব্যক্তিদের সিংহভাগ উইন্ডোজ ওএস চালিত ডিভাইস ব্যবহারকারী হওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রযুক্তি ও মানবাধিকারবিষয়ক উপদেষ্টা টানইয়া ও’ক্যারল।