মেইক-আ-থন-এ শীর্ষে ‘ই-ব্রেইল’

শেষ হল বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হার্ডওয়্যার তৈরির আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘মেইক-আ-থন’। দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ‘ই-ব্রেইল’ গ্লাভস বানিয়ে প্রতিযোগিতায় শীর্ষ স্থান দখল করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল রেনো-সায়েন্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 01:30 PM
Updated : 21 Nov 2014, 01:30 PM

২০ নভেম্বরের শেষ হওয়া তিনদিনের ‘মেইক-আ-থনের’ ভেনু ছিল রাজধানীর ধানমণ্ডি ২৭-এ অবস্থিত ইএমকে সেন্টার। প্রতিযোগিতায় অংশ নিয়েছে ১৩টি দল।

‘মেইক-আ-থন’-এ প্রথম স্থান জিতে নিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দল রেনো-সায়েন্সের তৈরি ই-‘ব্রেইল’। দৃষ্টি প্রতিবন্ধীরাও যেন স্মার্টফোন ব্যবহার করতে পারেন এই ভাবনা থেকে তৈরি ‘ই-ব্রেইল’--  বিডিনিউজ টোয়েন্টিারফোর ডটকমকে জানালেন রেনো-সায়েন্সের সদস্য জোনায়েদ হক। রেনো সায়েন্সের তিন সদস্যের অন্য দুই সদস্য হলেন সামিউল হক আর সফিউর রহমান।

‘হেলথসিস’ বানিয়ে দ্বিতীয় স্থান জিতেছে ইন্টুগ্রাভিটি। আর বাইসাইকেল চুরি প্রতিরোধক যন্ত্র ‘সাইকেলসেফটি’ বানিয়ে তৃতীয় স্থান জিতেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বুয়েট) দল ক্ষ্যাপা।

‘মেইক-আ-থন’-এর আয়োজক কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ও পদার্থ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ও চেয়ারপারসন ড. সিদ্দিক-ই-রব্বানি, বাংলাদেশ অ্যাটমিক কমিশনের প্রধান বৈজ্ঞানিক অফিসার মুবারক আহমেদ খান, নর্থ-সাউথ ইউনিভার্সিটির ইলেকট্রিকাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এম. রোকনুজ্জামান, বেসিস প্রতিনিধি সামি হাসান এবং এমসিসি লিমিটেডের আশরাফ আবির।

বিজয়ী ৩ দল ২০১৫ সালের ১০ থেকে ১১ জানুয়ারি ভারতের আহমেদাবাদে ‘আন্তর্জাতিক মেকারফেস্ট ২০১৫’-এ অংশ নেওয়ার সুযোগ পাবে। বাংলাদেশের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সংগঠন বেসিস ও বেটারস্টোরিজ লিমিটেড যৌথভাবে আয়োজন করেছিল মেইক-আ-থন।