তিন বছরেই জিডিপির ১ শতাংশ

তিন বছরের মধ্যেই আইসিটি খাত থেকে জিডিপিতে শতকরা ১ ভাগ অবদান রাখার লক্ষমাত্রা রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনালস কমিউনিটি’র ব্যানারে আয়োজিত অনলাইন পেশাজীবিদের প্রথম সম্মেলনে এই লক্ষ্যের কথা জানান প্রতিমন্ত্রী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2014, 11:12 AM
Updated : 14 Nov 2014, 11:12 AM

সারাদেশ থেকে প্রায় ১২শ’ অনলাইন পেশাজীবি সম্মেলনে অংশ নেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। শুক্রবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

২০১৭ সালের মধ্যে ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির ইন্টারনেট সংযোগ পৌঁছাতে সরকারের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

স্বাগত বক্তব্যে বাংলাদেশে আন্তর্জাতিক ই-কমার্স প্রতিষ্ঠান পেপালের সেবা চালু করার প্রয়োজনীয়তা উল্লেখ করেন সম্মেলনের আহবায়ক আবুল কাশেম। বর্তমানে দেশে প্রায় ৭ লাখ অনলাইন পেশাজীবী রয়েছে বলে জানান তিনি। অনুষ্ঠানে সিলিকন ভ্যালি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন বেসিস সভাপতি শামীম আহসান।

বিআইপিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে আছে বিজনেস লিডার, সোশাল আমব্রেলা, রিকগনিশন অফ কনট্রিবিউশন, নেটওয়ার্কিং, স্পন্সর শোকেস, মিট দ্য আইকন, গেমস ও র‌্যাফেল ড্র শীর্ষক নানা আয়োজন।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বিডিজবস ডটকমের সিইও ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর, বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি রাসেল টি আহমেদ ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মোহাম্মদ খান।