নিনটেনডোর ‘স্লিপ সেন্সর’

নতুন কোন ভিডিও গেইম নয়, গেমিং জায়ান্ট নিনটেনডো এবার নিয়ে এসেছে ‘স্লিপ সেন্সর’! বৃহস্পতিবার ‘কিউওএল সেন্সর’ নামে নতুন এই হেলথ ট্র্যাকিং ডিভাইস উন্মোচন করেছে জাপানি প্রতিষ্ঠান।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 06:06 PM
Updated : 31 Oct 2014, 06:06 PM

বছরের শুরুতেই ‘কোয়ালিটি অফ লাইফ’ বা সংক্ষেপে ‘কিউওএল’ প্লাটফর্মের অংশ হিসেবে অভিনব এক হেলথ ট্র্যাকিং ডিভাইস নিয়ে কাজ চলছে বলে ঘোষণা করেছিল নিনটেনডো। মানুষের দৈনন্দিন জীবনযাপনের ইতিবাচক পরিবর্তন আনার প্রতিশ্রুতিতে নিনটেনডো আরও কিছু উন্নত প্রযুক্তিপণ্য নির্মাণে কাজ করছে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম।

নিনটেনডোর এই ‘স্লিপিং সেন্সর’ ব্যবহারের জন্য ‘উই ইউ’ গেইমিং কনসোল ব্যবহারের প্রয়োজন পড়বে না। তবে এর মাধ্যমে সংগৃহিত তথ্য প্রয়োজন মতো ব্যবহারের জন্য আলাদা অ্যাপ ডাউনলোড করতে হতে পারে বলে জানিয়েছে ম্যাশএবল।

নিনটেনডোর সিইও সাতোরু ইওয়াতার বক্তব্য অনুযায়ী, এই সেন্সরটি শুধু ঘুমই নয়- ব্যবহারকারীর শ্বাস-প্রশ্বাস, হৃদস্পন্দন এবং শরীরের নড়াচড়া সম্পর্কে তথ্য সংগ্রহ করবে ব্যবহারকারীর সংস্পর্শ ছাড়াই। সংগৃহিত ডেটা ক্লাউড সার্ভারে জমা হবে।

এ ব্যাপারে ইওয়াতা বলেন, “ডাক্তারি ভাষায় ক্লান্তি বা অবসাদকে কোন অসুখ হিসেবে দেখা হয় না। এই বিষয়ে এখনও অনেক গবেষণাই বাকি রয়েছে। আমরা ভাগ্যবান, কেননা আমরা এমন কিছু বিশেষজ্ঞ পেয়েছি আমাদের সঙ্গে যারা এই বিষয়গুলো নিয়ে বিস্তর কাজ করছেন।