নতুন বিনিয়োগ পাচ্ছে ‘এলো’

‘অ্যান্টি-ফেইসবুক’ সোশাল মিডিয়া হিসেবে পরিচিত অ্যাড-ফ্রি সোশাল নেটওয়ার্কিং সার্ভিস ‘এলো’র দিকে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। আলোচিত এই ‘ইনভাইট অনলি’ সোশাল মিডিয়া নিয়ে সর্বশেষ খবর, ৫৫ লাখ ডলার বিনিয়োগ করতে রাজি হয়েছেন বিনিয়োকারীরা।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 11:51 AM
Updated : 24 Oct 2014, 11:51 AM

শুরু থেকেই ‘এলো’-র নির্মাতারা বলে আসছেন, ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা নিয়ে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কখনোই ব্যবসায় নামবেন না তারা। তবে বাড়তি ফিচার ব্যবহারের জন্য ‘মাইক্রো-পেমেন্ট’ ব্যবস্থা চালু করার পরিকল্পনাধীন আছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

এলোর ডেভেলপাররা এই সোশাল নেটওয়ার্ককে ‘পাবলিক বেনিফিট কর্পোরেশন’ হিসেবে পরিচালনা করতে নতুন চুক্তিতে এসেছেন। ফলে তৃতীয় পক্ষের কাছে ব্যবহারকারীদের ডেটা বিক্রি করতে পারবে না এই প্রতিষ্ঠান। 

তৃতীয় পক্ষীয় কোনো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মাধ্যমে কোনো ‘পেইড অ্যাডভার্টাইজমেন্ট’-ও দেখাতে পারবে না এলো। প্রতিষ্ঠানের মালিকানা হাতবদল হলেও এই দুই শর্ত মেনেই এলো পরিচালনা করতে হবে নতুন মালিককে।

সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়া সোশাল মিডিয়া হিসেবে এলো যাত্রা শুরু করেছে অগাস্ট মাসে। এখনও প্রতিষ্ঠানটির নিয়মিত কর্মীর সংখ্যা ১৪ জন। এর মধ্যেই ইতিবাচক সাড়া মিলেছে বিশ্বব্যাপী।