ইবোলা ঠেকাতে রোবট

ইবোলা ভাইরাসের প্রকোপ মোকাবেলায় রোবট ব্যবহারের কথা ভাবছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। ৭ নভেম্বর হোয়াইট হাউজ ও তিনটি মার্কিন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় এ বিষয়ে বিস্তারিত আলোচনায় বসবেন বিজ্ঞানীরা।

মৌসুম রায়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 02:01 PM
Updated : 19 Oct 2014, 02:01 PM

ইবোলার সংক্রমণ থেকে রেহাই পাচ্ছেন না সাহায্য কর্মীরাও। আক্রান্ত ব্যক্তিদের সাহায্য করতে গিয়ে আক্রান্ত হচ্ছেন তারাও। এই ঝুঁকি এড়াতেই সাহায্যকর্মী হিসেবে রোবট ব্যবহারের চিন্তা করছেন বিশেষজ্ঞরা— জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট এনগ্যাজেটস ডটকম।

ইবোলা সঙ্কট মোকাবেলায় রোবট ব্যবহারের সম্ভবনা প্রায়োগিক ব্যবহার নিয়ে আলোচনার জন্যই ৭ নভেম্বরের কর্মশালার আয়োজন করা হয়েছে। শারীরিক স্পর্শ এড়িয়ে পরিবারের সঙ্গে আক্রান্ত রোগী এবং সাহায্যকর্মীদের যোগাযোগ অবিচ্ছিন্ন রেখে চিকিৎসা অব্যাহত রাখতে রোবট ব্যবহার করতে চাইছেন বিশেষজ্ঞরা।

এতে সংক্রমণের ঝুঁকি এড়িয়ে কাজ করতে পারবেন সাহায্যকর্মীরা, ঝুঁকি কমবে পরিবারের সদস্যদেরও।

অন্ততপক্ষে নির্দিষ্ট স্থান জীবাণুমুক্ত করা এবং প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়ার কাজে টেলিপ্রেজেন্স রোবট ব্যবহারের লক্ষ্য তাদের।

ইবোলা সঙ্কট মোকাবেলায় বিজ্ঞানীদের সাবধানতার সঙ্গে কিন্তু দ্রুতগতিতে কাজ করতে হচ্ছে। রোবট ব্যবহারের পরিকল্পনা যত দ্রুত সম্ভব কার্যকরভাবে মাঠপর্যায়ে ব্যবহারের জন্য একদম নতুন রোবট বানানোর বদলে বাজারে প্রচলিত রোবটগুলো প্রয়োজনীয় পরিবর্তন এনে ব্যবহারের চিন্তা করছেন বিজ্ঞানীরা।

সবকিছু পরিকল্পনা মাফিক হলে কয়েক মাসের ব্যবধানে ইবোলা মোকাবেলায় মাঠপর্যায়ে কাজ শুরু করবে রোবটগুলো।