প্রত্যাশা পূরণ করলো অ্যাপল

প্রযুক্তি বোদ্ধা আর ভক্তদের প্রত্যাশা পূরণ করল মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ১৬ অক্টোবর ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোতে আয়োজিত অনুষ্ঠানে নতুন দুটি আইপ্যাড উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে নতুন আইম্যাক কম্পিউটারেরও অভিষেক হয়েছে।

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 01:43 PM
Updated : 17 Oct 2014, 01:43 PM

আইপ্যাড এয়ার টু আর আইপ্যাড মিনি থ্রি, নতুন দুই ট্যাবলেটেই যোগ হয়েছে একাধিক নতুন ফিচার। আলাদা গুরুত্ব পাচ্ছে আইপ্যাড এয়ার টু। অ্যাপল নতুন এই ট্যাবলেট কম্পিউটারটিকে বলছে বাজারের সবচেয়ে পাতলা ট্যাবলেট কম্পিউটার। মাত্র ৬.১ মিলিমিটার এর পুরুত্ব। নতুন ফিচার হিসেবে এর স্ক্রিনে আছে অ্যান্টি-রিফ্লেকটিভ প্রলেপ। আরও আছে এএইটএক্স প্রসেসর।

নতুন আইপ্যাড এয়ার টু'তে ১৫৩৬ বাই ২০৪৮ পিক্সেলের ৯.৭ ইঞ্চির ডিসপ্লেতে থাকছে। গুজবের সত্যতা প্রমাণ করে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও আছে। প্রতি সেকেন্ডে ১২০ ফ্রেম গতিতে স্লো-মোশন ভিডিও করা যাবে এর ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা দিয়ে।

দ্রুত-গতির ওয়াই-ফাই সংযোগের জন্য এই ট্যাবলেটে নতুন ধরনের ওয়াই-ফাই চিপ ব্যবহার করেছে অ্যাপল।

অ্যাপলের দাবি নতুন চিপের বদৌলতে সেকেন্ডে ৮৬৬ মেগাবিট গতিতে ডেটা ট্রান্সফার করা যাবে। আর আইপ্যাড মিনি থ্রি'তে আছে এ-সেভেন প্রসেসর।

নতুন দুই আইপ্যাডের পাশাপাশি নতুন ম্যাক কম্পিউটারও উন্মোচন করেছে অ্যাপল। এতে আছে ২৭ ইঞ্চির ৫২১০ বাই ২৮৮০ পিক্সেলের ডিসপ্লে। বেসিক মডেলের দাম আড়াই হাজার ডলার।