চীনে ব্লকড ‘ইনস্টাগ্রাম’

ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম ব্লক করে দেওয়া হয়েছে চীনে। নির্দিষ্ট কিছু শব্দ থাকলে ‘হাইড’ হয়ে যাচ্ছে চীনের মাইক্রোব্লগিং সাইট ‘ওয়েইবো’-র পোস্টও।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 12:06 PM
Updated : 30 Sept 2014, 12:06 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ধারণা করা হচ্ছে হংকংয়ে গনতন্ত্রের দাবিতে শিক্ষার্থীদের চলতি আন্দোলনের ছবি ও সংশ্লিষ্ট পোস্ট ইনস্টাগ্রাম এবং ওয়োইবোতে শেয়ার করা ঠেকাতে এই পদক্ষপ নিয়েছে চীন সরকার। 

গনতন্ত্রের দাবিতে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে ‘অকুপাই সেন্ট্রাল’ আন্দোলন এবং হংকংয়ের শিক্ষর্থীরা। ব্লক করে রাখা হয়েছে ‘অকুপাই সেন্ট্রাল’ এবং ‘হংকং স্টুডেন্টস’ লিখে সার্চ করার সুযোগও।

চীনে ইনস্টাগ্রাম ব্লক হওয়ার অভিযোগ জানা আছে এবং এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ফটো শেয়ারিং অ্যাপটির সঙ্গে সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে চীনে বিবিসির প্রতিনিধি সিলিয়া হ্যাটন বলেন, “রাজনৈতিক স্পর্শকাতর ইসুতে ইন্টারনেট সেন্সরশিপ চীনের জন্য নতুন কিছু নয়। তবে ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ব্লক করার মাধ্যমে হংকংয়ের প্রতিবাদকারীদের যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন ঘটানোর যে চেষ্টা করা হচ্ছে, তাতে এটা পরিষ্কার যে চীনের মূল ভূখণ্ডের বাসীন্দারাও হংকং থেকে উৎসাহিত হতে পারেন বলে আশংকা করছে চীন সরকার।”