নিরাপত্তা ঝুঁকিতে ইবে

গত ফেব্রুয়ারি থেকেই নিরাপত্তা ত্রুটি নিয়ে চলছে শীর্ষ ই-কমার্স সাইট ইবে। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ইবে’র তালিকার কিছু জায়গায় ক্লিক করার সঙ্গে সঙ্গে কিছু ক্ষতিকর সাইটে পাঠিয়ে দিচ্ছে ব্যবহারকারীদের।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 01:49 PM
Updated : 22 Sept 2014, 01:49 PM

বেশ কিছু ঝুঁকিপূর্ণ পোস্ট সরানোর পর, এসব ঘটনা ‘বিচ্ছিন্ন’ হিসেবে ইবে দাবি করেছে। তবে, ওই ঘোষণার পরও এমন নজীর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে বিবিসি। অনেক পাঠকই এ কিষয়ে অভিযোগ করেছে বলে জানিয়েছে বিবিসি। ব্রিটিশ সংবাদমাধ্যমটি গত ১৫ দিনে ইবে’র তালিকা হতে ৬৪টি ঝুকিপূর্ণ পোস্ট খুঁজে বের করে। প্রতিটি ক্ষেত্রেই জাভাস্ক্রিপ্টের সাহায্যে ক্রস-সাইট স্ক্রিপ্টিং ব্যবহার করে ব্যবহারকারীর ব্রাউজিং সেশন হাইজ্যাক করা হয়েছে।

এক বিবৃতিতে ইবে জানায়, নিরাপত্তার বিষয়ে তারা কাজ করছেন। এ ঘটনা সম্পর্কে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে জানান ইবে কর্মকর্তা পল ক্যাসেল।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর ইনফরমেশন সিকিউরিটি রিসার্চ গ্রুপের গবেষক ড. স্টিভেন মার্ডচ জানান, এ ঘটনাটি ইবে’র গুরুত্বসহকারে নেয়া উচিত এবং ভবিষ্যতে যাতে এমন কিছু না হয় সে জন্য সতর্ক হওয়া উচিত। জাভাস্ক্রিপ্ট ব্যবহারের সময় সতর্কতা বাড়ানোর জন্যও জোর দেন তিনি।