আইওএস ৮: শুরুতেই ‘হতাশা’

অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট আইওএস ৮ নিয়ে খেপেছেন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা। অপারেটিং সিস্টেমটি ইনস্টল করার জন্য ডিলিট করতে হচ্ছে ব্যক্তিগত ডেটা, নেই অ্যাপলের বহুপ্রতিক্ষিত হেলথ অ্যাপও।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 07:38 AM
Updated : 20 Sept 2014, 07:38 AM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আইওএস ৮ ইনস্টল করার সময় মেমোরি স্বল্পতার কারণে বিড়ম্বনায় শিকার হচ্ছেন ব্যবহারকারীরা। ওএসটি ইনস্টল করতে অন্তত ৫.৮ গিগাবাইট খালি মেমোরির প্রয়োজন। ফলে নতুন আপডেট ইনস্টল করার সময় ফটো, ভিডিও আর বিভিন্ন ফাইল ডিলিট করতে বাধ্য হচ্ছেন ব্যবহারকারীদের অনেকেই।

আইওএস ৮-এর এই ‘মেমোরি জটিলতা’-র শিকার ব্যবহারকারীদের অনেকেই ক্ষোভ প্রকাশের জন্য বেছে নিচ্ছেন ফেইসবুক আর টুইটারের মতো সোশাল মিডিয়া।

“এই আপডেটটা বড় কিছু হতে পারতো.....যদি ইনস্টল করার জন্য ফোনের অর্ধেক ডেটা ডিলিট করে দিতে না হতো।”--টুইট করেছেন ডেভিড রবার্টস নামের এক আইফোন ব্যবহারকারী।

আরেক টুইটার ব্যবহারকারী ড্যানিয়েল জেনোন রসিকতা আর উপহাসের মিশেলে লিখেছেন, “প্রথমে ইউটুর নতুন অ্যালবাম সবার ডিভাইসে ফ্রি দিয়ে এখন অ্যাপল বলছে আইওএস ৮ আপগ্রেড ইনস্টল করার জায়গাই নেই তাদের ডিভাইসে!”

আইওএস নিয়ে জটিলতার ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১২ সালে আইওএস ৬ এবং ২০১৩ সালে আইওএস ৭ ইনস্টল করার সময় অ্যাপস, ফটো এবং মেসেজ মুছে যাওয়ার অভিযোগ করেছিলেন ব্যবহারকারীদের অনেকেই।    

একে তো ইনস্টল করার সময় ডিলিট করে দিতে হচ্ছে ব্যক্তিগত ডেটা, তার উপর অ্যাপলের হেলথ কিট সার্ভিসের আনুসাঙ্গিক অ্যাপটি আইওএস ৮-এ না থাকায় আশাভঙ্গ হয়েছে অনেকেরই। আইওএস ৮-এর সঙ্গেই বাজারে আসার কথা ছিল অ্যাপটির। তবে ‘বাগ’ থাকায় শেষ মুহুর্তে আইওএস-৮এর সঙ্গে অ্যাপটি যোগ করার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে অ্যাপল।

তবে ম্যাক বা পিসি থেকে অ্যাপলের মিডিয়া ম্যানেজমেন্ট সফটওয়্যার আইটিউনসের মাধ্যমে আপডেট ইনস্টল করলে ব্যক্তিগত ডেটা ডিলিট করে মেমোরি খালি করার প্রয়োজন হবে না বলেই জানিয়েছে বিবিসি।

আর প্রাথমিক অবস্থায় আইওএস৮ ইনস্টল করার জন্য যে ৫.৮ জিবি খালি মেমোরির প্রয়োজন, ইনস্টলেশন শেষ হওয়ার পর তার বড় একটা অংশ আবার ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারী।