সেলিব্রেটি ফটো লিক: তদন্তে এফবিআই

ফেইসবুক, টুইটারের মতো শীর্ষ সামাজিক মাধ্যমগুলোসহ শীর্ষ সংবাদ মাধ্যমগুলোতে আলোচনার মূলে এখন হলিউডি তারকাদের ‘নগ্ন’ ছবি ফাঁস হওয়ার সাম্প্রতিক ঘটনা। ভুক্তভোগীদের দাবি হ্যাকিংয়ের শিকার তারা। ঘটনা তদন্তে মাঠে নেমেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 11:46 AM
Updated : 2 Sept 2014, 11:46 AM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ভুক্তভোগী তারকাদের তালিকায় আছেন কেট আপটন, আরিয়ানা গ্রান্ডে আর জেনিফার লরেন্সের মতো অস্কারজয়ী তারকারা। ধারণা করা হচ্ছে অ্যাপলের ‘আইক্লাউড’ স্টোরেজ সিস্টেমে ব্যাকআপ হিসেবে রাখা কন্টেন্ট থেকেই স্পর্শকাতর ছবিগুলো চুরি করেছে হ্যাকাররা।

হ্যাকিংয়ের অভিযোগটি তদন্ত করা হচ্ছে বলে নিশ্চিত করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। পাশাপাশি আইক্লাউডের নিরাপত্তা ব্যবস্থা এবং হ্যাকিংয়ের অভিযোগ তদন্তে অ্যাপলও তৎপর বলে জানিয়েছেন কুপার্টিনোভিত্তিক প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।

অন্যদিকে এই ঘটনায় ক্লাউড স্টোরেজ সিস্টেমের নিরাপত্তা ইস্যু নিয়ে আবারও সোচ্চার হয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞদের অনেকেই।

এ ব্যাপারে সিকিউরিটি অ্যানালিস্ট কেন ওয়েস্টিন বলেন, “এটা মনে রাখা খুবই প্রয়োজনীয় যে, ছবি এবং ডেটা এখন কেবল ডিভাইসেই সংরক্ষীত থাকে না। যদিও বিভিন্ন ক্লাউড সেবা দাতা ডেটা আদান প্রদানের সময় এনক্রিপ্টেড সংযোগ ব্যবহার করেন, তারমানে এই নয় যে ক্লাইড স্টোরেজে জমা হওয়ার পর ওই ছবি বা ডেটা এনক্রিপ্টেড হয়ে থাকে। ক্লাউডে জমা রাখা ছবি একজন ব্যবহারকারী যেমন দেখতে পান, ঠিক তেমনি দেখতে পাবে একজন হ্যাকারও।”