গুগলের ডেলিভারি ড্রোন

অস্ট্রেলিয়ায় ড্রোনের মাধ্যমে প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ নিয়ে পরীক্ষা চালাচ্ছে টেক জায়ান্ট গুগল। দুর্যোগ আক্রান্ত দুর্গম এলাকায় ত্রাণ পৌঁছানো ড্রোনগুলো তৈরির প্রধান উদ্দেশ্য বলে দাবি মার্কিন প্রতিষ্ঠানটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 01:03 PM
Updated : 30 August 2014, 01:03 PM

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ডেলিভারি ড্রোনগুলো তৈরি করছে গুগলের গোপন প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ‘গুগল এক্স’। সংবাদ মাধ্যমগুলোর চোখ এড়িয়ে প্রায় ২ বছর ধরে এই ড্রোন প্রকল্পটি নিয়ে কাজ করছে গুগল এক্স, প্রকল্পটির নাম ‘প্রজেক্ট উইং’। গুগলের ‘সেলফ ড্রাইভিং’ গাড়িও তৈরি করছে এই প্রতিষ্ঠানটি।

অন্যান্য উন্নতদেশগুলোতে ড্রোন বিষয়ক আইনগত জটিলতাই অস্ট্রেলিয়াকে পরীক্ষামূলক উড্ডয়নের জন্য বেছে নেয়ার কারণ, জানিয়েছে বিবিসি। হার্টঅ্যাটাকের সম্ভাবনা আছে এরকম রোগীদের কাছে হৃৎপিণ্ডে ইলেকট্রিক শক দেওয়ার যন্ত্র ডিফ্রিবিলেটর কিট পৌঁছে দে্ওয়াই ছিল গুগলের প্রজেক্ট উইং এর প্রাথমিক উদ্দেশ্য।

ধারণাটি ছিল অ্যাম্বুলেন্সের থেকে ড্রোনের মাধ্যমে আরও দ্রুত কাজটি করা যাবে। এরইমধ্যে অস্ট্রেলিয়ার কুইনসল্যান্ড ও তার আশেপাশের অঞ্চলগুলোতে প্রোটোটাইপ ড্রোনগুলোর পরীক্ষামূলক উড্ডয়ন শেষ করেছে ।

গুগলের ড্রোনগুলোর ডানার দৈর্ঘ ১.৫ মিটার, প্রপেলার আছে ৪টি আর ওজন প্রায় ৮.৫ কেজি। প্যাকেজসহ ওজন হয় প্রায় ১০কেজি। ওড়া বা নামার জন্য ড্রোনগুলোর রানওয়ের প্রয়োজন হয় না। এছাড়াও উড়ন্ত অবস্থায় একস্থানে ভেসে থাকতে পারে।

তবে সেনাবাহিনীর প্রচলিত ড্রোনগুলোর সঙ্গে এই গুগলের ড্রোনগুলোর মূল পার্থক্য হল ড্রোনগুলোকে নিয়ন্ত্রণের জন্য কোন রিমোট-কন্ট্রোলের প্রয়োজন নেই। এগুলোকে নির্দিষ্ট একটি অঞ্চলে যাওয়া-আসা করার জন্য প্রোগ্রাম করা হয়েছে।