চীনা অপারেটিং সিস্টেম

অক্টোবর নাগাদ কম্পিউটার ও মোবাইলের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম উন্মোচন করতে পারে চীন। চীনের বাজারে টেক জায়ান্ট মাইক্রোসফট, গুগল ও অ্যাপলের আধিপত্য কমাতে এবং নিজস্ব সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে বাজারে টিকে রাখতেই এই পদক্ষেপ নিচ্ছে দেশটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2014, 01:11 PM
Updated : 25 August 2014, 01:11 PM

রোববার চীনের জাতীয় দৈনিক শিংহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের একাডেমি অফ সাইন্স এর গাণিতিকবিদ্যার অধ্যাপক নি গুয়াংনান-এর নেতৃত্বে গঠিত একটি অপারেটিং সিস্টেম ডেভেলপমেন্ট টিম এই ওএসটি বানাবে।

এ বিষয়ে গুয়াংনান বলেন, “অক্টোবরের মধ্যে চীনের তৈরি ডেস্কটপ অপারেটিং সিস্টেম বাজারজাত করতে আশাবাদী আমরা। নিজস্ব অ্যাপস্টোরও থাকবে ওএসটির।”

বাজারে চীনের নির্মিত কয়েকটি ওএস থাকলেও পশ্চিমা প্রযুক্তির থেকে ওই ওএসগুলো অনেক পিছিয়ে আছে বলেই জানিয়েছেন তিনি। 

দুই বছরের মধ্যে চীনের অপারেটিং সিস্টেমটি উইন্ডোজের জায়গা দখল করবে, আর পাঁচ বছরের মধ্যে শীর্ষ মোবাইল অপারেটিং সিস্টেম হিসেবে জায়গা করে নেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সাম্প্রতিক সময়ে সাইবার নিরাপত্তা ইস্যুতে অ্যাপল, মাইক্রোসফট আর গুগলের মতো পশ্চিমা টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চীন সরকারের সম্পর্কে ফাটল ধরেছে। এই বছরের মে মাসেই সরকারী কাজে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮-এর ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করে চীন।

এছাড়াও চীনের মোবাইল বাজারে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের আধিপত্য ঝুঁকিপূর্ণ বলে ২০১৩ সালের মার্চেই দাবি করা হয়েছির চীন সরকারের পক্ষ থেকে। এতে করে স্থানীয় মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ব্যবসার ক্ষতি হচ্ছে বলে অভিযোগ করে দেশটি।