গিয়ার ভিআর

ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটের সম্ভাবনাময় বাজারে নিজেদের উপস্থিতি নিশ্চিত করতে তৎপর হচ্ছে দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। প্রযুক্তি বাজারে জোর গুজব আইএফএ ২০১৪-তেই নিজেদের প্রথম ভার্চুয়াল রিয়ালিটি(ভিআর) হেডসেট ‘গিয়ার ভিআর’ উন্মোচন করবে প্রতিষ্ঠানটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2014, 01:07 PM
Updated : 25 August 2014, 01:07 PM

প্রযুক্তি বোদ্ধাদের অনেকেই মনে করেন প্রযুক্তি বাজারের পরবর্তী ‘হিট প্রোডাক্ট’ হতে চলেছে ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটগুলো। এখন পর্যন্ত আলোচনার কেন্দ্রে ছিল অকুলাস রিফট আর সনির মরফিয়াস ভিআর হেডসেট।

স্যামসাংও এই সম্ভাবনাময় প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে একাধিক প্রতিবেদন প্রকাশিত হলেও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা থেকে বিরত ছিল প্রতিষ্ঠানটি।

তবে সম্প্রতি ‘গিয়ার ভিআর’ হেডসেটের তথাকথিত কিছু ছবি ফাঁস হওয়ায় স্যামসাংয়ের ভিআর প্রযুক্তি নিয়ে চলতি গুজবগুলোর পালে লেগেছে নতুন হাওয়া। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক সাইট ধারণা করছে এবারের আইএফএ ২০১৪ সম্মেলনেই গিয়ার ভিআর উন্মোচন করবে স্যামসাং। ৫ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হবে এই কনজিউমার ইলেকট্রনিক্স এক্সপো।

প্রযুক্তিবিষয়ক সাইট বিজিআর ডটকম জানিয়েছে সর্বশেষ গিয়ার ভিআরের ছবি ফাঁস করার দাবি করেছেন যে ব্যক্তি, তার বক্তব্য সেপ্টেম্বর মাসেই উন্মোচন করা হবে ডিভাইসটি। স্যামসাং গ্যালাক্সি এস ফাইভ স্মার্টফোনের সঙ্গে কাজ করবে এটি। গিয়ার ভিআর এর মডেল নম্বর রাখা হয়েছে এসএম-আর৩২০, থাকবে ওএলইডি ডিসপ্লে ।