১০ ফিটেই খুলবে তালা

নতুন এক ব্লুটুথ প্যাডলক ‘নোকি (Noke)’ বানিয়েছে প্রযুক্তি পণ্য নির্মাতা 'ফায ডিজাইনস'। আইওএস বা আন্ড্রয়েড ডিভাইসের সঙ্গে 'পেয়ার (pair)’  করা থাকলে ব্যবহারকারী তালাটির ১০ ফিটের মধ্যে আসলেই স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 01:37 PM
Updated : 19 August 2014, 01:37 PM

মজবুত ভাবে তৈরি এই ডিভাইসটির কেসিং পানি প্রতিরোধী। আউন্স ওজনের ডিভাইসটি চলবে প্রতিস্থাপনযোগ্য ব্যাটারিতে, যার স্থায়িত্বকাল এক বছর। ডিভাইসটি কাজ করছে না বন্ধ আছে সেটা ইঙ্গিত করার জন্য আছে এলইডি লাইট।

স্মার্টফোনটি সঙ্গে নিতে ভুলে গেলেও নোকিখোলার বিকল্প উপায়ও আছে। আর এরজন্য বিশেষ তালে ট্যাপ করে প্যাডলকটি খুলে নেওয়ার জন্য আগে থেকেই প্রোগ্রাম করে নিতে হবে।

ব্লুটুথ প্যাডলকটির আরেকটি উল্লেকযোগ্য ফিচার হল, বন্ধুদের কাছে নির্দিষ্ট সময়ের জন্য এর চাবিও হস্তান্তর করতে পারবেন ব্যবহারকারী। আর পুরো কাজটাই সাড়া যাবে স্মার্টফোন অ্যাপের মাধ্যমেই।

নোকির বাণিজ্যিক উৎপাদনের জন্য ১ লাখ ডলারের তহবিল সংগ্রহের লক্ষ্যে কিকস্টার্টার ক্যাম্পেইন শুরু করেছিল ফায ডিজাইনস।  ক্যাম্পেইনের ৩০ দিন বাকি থাকতেই ৬০ হাজার ডলার সংগ্রহ করে ফেলেছেন নির্মাতারা।  

প্রাথমিক পর্যায়ে ডিভাইসটির প্রি-অর্ডার করেছেন এমন ক্রেতাদের জন্য এর দাম হবে ৫৯ ডলার। আর ফেব্রুয়ারি ২০১৫ সাল বাণিজ্যিক সরবরাহ শুরু হলে ডিভাইসটির খুচরা মূল্য হবে ৮৯ ডলার।