অবশেষে আইফোনে ‘হিউমিন’!

সর্বাধুনিক প্রযুক্তির সংস্পর্শে থাকতে যারা পছন্দ করেন তাদের অনেকেই বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলেন ‘হিউমিন’ অ্যাপটির জন্য। শুরু থেকেই স্মার্টফোন আর কন্ট্যাক্ট লিস্টের প্রচলিত ব্যবহার আমূল পাল্টে দেওয়ার কথা বলছিলেন এর নির্মাতারা। অবশেষে অ্যাপস্টোরে যোগ হয়েছে ‘ফ্রি’ অ্যাপটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 01:33 PM
Updated : 19 August 2014, 01:33 PM

প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, কন্ট্যাক্ট লিস্ট, ভয়েস কল আর ভয়েসমেইলকে একটি অ্যাপের নিয়ন্ত্রণে নিয়ে আসবে হিউমিন। স্মার্টফোনের প্রচলিত কন্ট্যাক্ট লিস্ট বা এই সংশ্লিষ্ট অ্যাপের সঙ্গে হিউমিনের মূল পার্থক্য হল, একজন ব্যক্তির সঙ্গে ব্যবহারকারীর সম্পর্কের উপর ভিত্তি করে ওই ব্যক্তির তথ্যগুলো সাজিয়ে রাখবে হিউমিন।

অ্যাড্রেস বুকে সেইভ করা না থাকলেও ব্যবহারকারীর ইমেইল, ক্যালেন্ডার এবং সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে তথ্য সংগ্রহ করে কন্ট্যাক্ট লিস্টে যারা আছেন তাদের সঙ্গে যোগসূত্রগুলো খুঁজে নেবে এই অ্যাপ।

জানুয়ারি মাস থেকেই হিউমিনের বেটা ভার্সন ব্যবহারের সুযোগ পেয়েছেন বিশ্বব্যাপী ২০ হাজার নির্বাচিত ব্যবহারকারী। তাদের মধ্যে হাইস্কুল শিক্ষার্থী আর পশ্চিমা সেলিব্রেটি থেকে শুরু করে ছিলেন ‘ফরচুন ১০০’-এ জায়গা করে নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারাও।

সেই ২০ হাজার ব্যক্তির মতামতের উপর ভিত্তি করে ‘ফাইন টিউন’ করা হয়েছে অ্যাপটির ডিজাইন।

পূর্বপরিচিত কারও সঙ্গে হঠাৎ করেই দেখা হয়ে গেল,  তবে মানুষটির সম্পর্কে বিস্তারিত কিছুই মনে পরছে না? এক্ষেত্রে শেষ দেখা হওয়ার সময় বা তাদের কাজের স্থানের নাম দিয়ে হিউমিনে সার্চ করে জেনে নেওয়া যাবে ওই ব্যক্তির সম্পর্কে বিভিন্ন তথ্য।

আপাতত অ্যাপটি ব্যবহারের সুযোগ পাবেন কেবল আইফোন ক্রেতারাই। তবে অ্যাপটির অ্যান্ড্রয়েড ভার্সন নিয়েও কাজ চলছে বলে নিশ্চিত করেছেন হিউমিন সিইও ও সহ-প্রতিষ্ঠাতা আঙ্কুর জৈন।