জীবনকে সহজ করতে সিরি

সঠিকভাবে কমান্ড দিতে পারলে আইফোনের অন্যতম ফিচার সিরি আপনার জীবনকে করে তুলবে আরও সহজ। কিন্তু সঠিক কমান্ডের অভাবে অনেকেই সিরি’র আসল মজাটি পান না। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট সিরিবিষয়ক কিছু টিপস এবং ট্রিকস শেয়ার করেছে। চলুন জেনে নেয়া যাক সে টিপসগুলো:-

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 06:19 AM
Updated : 28 July 2014, 06:19 AM

১. সিরি’র ভুল সংশোধন করুন

অনেকসময়ই সিরি সঠিক কমান্ডটি ধরতে পারে না। কখনও এটি পারিপার্শিক শব্দের কারণে হয়ে থাকে, আবার কখনও এটি কেন যে হয় তা এখনও অজানা। সিরি’র ভুল ধরিয়ে দিতে প্রাথমিক কমান্ডটি সোয়াইপ করে ‘ট্যাপ টু এডিট’ অপশনে গিয়ে ভুল সংশোধন করে দিন। এটি করার পর সিরি নতুন একটি উত্তর নিয়ে আসবে এবং ভবিষ্যতেও আপনার কমান্ড আগের চেয়ে সহজে বুঝবে।

২. কমান্ড দিন স্বাভাবিক আওয়াজে

অনেকেই সিরিতে নিখুঁত আওয়াজে কমান্ড দেয়ার চেষ্টা করে থাকেন। এটি করার ফলে অনেক সময়ই এটি বিভ্রান্ত হয়ে পড়ে। আর তাই সিনেটের পরামর্শ হচ্ছে, স্বাভাবিক আওয়াজেই কমান্ড দিন। সিরি নিজ থেকেই কমান্ডটি বুঝে নেবে।

৩. চাইলেই পরিবর্তন করতে পারেন কমান্ড

যদি আপনার এইমাত্র দেওয়া কোনো কমান্ড পরিবর্তন করার প্রয়োজন বোধ করেন, তাহলে দ্রুত মাইকে ট্যাপ করে বলে দিন ‘চেঞ্জ ইট’।

৪. সংশোধন করুন সিরির উচ্চারণ

সিরি যদি আপনার নাম বা অন্য কারো নাম ভুল উচ্চারণ করে তাহলে খুব সহজ একটি উপায়েই তা ঠিক করে নিতে পারবেন। সিরিকে কমান্ড দিন ‘দ্যাটস নট হাও ইউ প্রোনাউন্স (যে উচ্চারণটি সংশোধন করতে চাচ্ছেন, সেটির নাম বলুন’। এই কমান্ড পাওয়া মাত্র সিরি নিজ উচ্চারণ সংশোধনের জন্য আপনাকে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে।

৫. টুইট ও ফেইসবুক স্ট্যাটাস আপডেটে

আইফোনে আপনার টুইটার ও ফেইসবুক অ্যাকাউন্ট সেট করা থাকলে সিরিকে কমান্ড দিন ‘টুইট (আপনার টুইট বার্তা)’। আর স্ট্যাটাস আপডেট করতে চাইলে সিরিকে কমান্ডে বলুন ‘ফেইসবুক (আপনার ফেইসবুক বার্তা)’। সিরি হ্যাশট্যাগও বুঝতে পারে বলেই জানিয়েছে সিনেট। আপন যদি সিরিকে কমান্ড দেন ‘টুইট গো ইউএসএ এক্সক্লেমেশন পয়েন্ট ট্যাগ ওয়ার্ল্ড কাপ, তাহলে আপনার টুইট বার্তাটি হবে ‘টুইট ইউএসএ! #ওয়ার্ল্ডকাপ।

৬. সম্পূর্ণ কমান্ড শোনান

অনেক সময় কমান্ড দেওয়ার মধ্যেই সিরি ব্যাঘাত সৃষ্টি করে। এই সমস্যার সমাধান করতে আপনাকে কমান্ড দেওয়া শেষ না করা পর‌্যন্ত মাইক বাটন বা হোম বাটনটি চেপে রাখতে হবে। 

৭. গুগল সার্চ করুন সিরি’র মাধ্যমে

সিরি’র মাধ্যমে গুগল সার্চের জন্য কমান্ড দিন ‘গুগল সার্চ (যেটি খুঁজতে চাচ্ছেন। জরুরি প্রয়োজনের সময় এটি খুবই কার‌্যকর একটি উপায় বলেই মন্তব্য করেছে সিনেট।

৮. খুঁজে বের করুন প্রয়োজনীয় ইমেইল বা নোট

প্রচুর সংখ্যক ইমেইল বা নোটের মধ্য থেকে দরকারি নোট বা ইমেইল খুঁজতে কমান্ড দিন ‘ফাইন্ড মাই নোট/ইমেইল অ্যাবাউট (যেটি দরকার)’। কমান্ড দেওয়ার কিছুক্ষণের মধ্যেই সিরি আপনার দরকারি নোট বা ইমেইলটি এনে হাজির করবে।

৯. জটিল কাজের কমান্ড দিন সিরিকে

আসন্ন কোনো অ্যাপয়ন্টমেন্ট থাকলে সিরিকে কমান্ড দিন। সিরি ইভেন্টটির সময়, স্থান এবং আমন্ত্রিত ব্যক্তিকে নোট করে রাখার পাশাপাশি আমন্ত্রিতের ক্যালেন্ডারেও ইনভাইট পাঠিয়ে দেবে।

১০. জেনে নিন সিরিকে দিয়ে কী করানো সম্ভব

সিরি কী বা কোন কাজগুলো করতে পারে তার একটি কমান্ড তালিকা রয়েছে। এই তালিকায় আপনাকে খুব সাহায্য করতে পারবে এমন কমান্ডও রয়েছে। কমান্ডগুলো জানতে আপনাকে শুধু বলতে হবে ‘হোয়াট ক্যান আই সে’।