বিটসের বিরুদ্ধে বোসের মামলা!

পেটেন্ট করা পাঁচটি ডিজাইন নকলের অভিযোগে হেডফোন নির্মাতা বিটস ইলেকট্রনিক্সের বিরুদ্ধে মামলা করেছে শীর্ষ হেডফোন ও স্পিকার নির্মাতা বোস কর্পোরেশন।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2014, 01:19 PM
Updated : 26 July 2014, 01:19 PM

ক্ষতিপূরণের দাবির পাশাপাশি পেটেন্ট ‘নকল’ করে তৈরি পণ্যগুলো বাজারে নিষিদ্ধ করার দাবিও করেছে বোস।

সিনেট জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন এবং ‘ডিসট্রিক্ট কোর্ট ইন ডেলওয়্যার’-এ দায়ের করা মামলায় ব্যাপক পরিমাণ আর্থিক ক্ষতির কথা বলেছে বোস।

মামলার অভিযোগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, “প্রায় পাঁচ দশক ধরে গবেষণায় ব্যাপক পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে। বর্তমান ‘নয়েজ-ক্যানসেলিং হেডফোন’-এ যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার ২২টি পেটেন্টে আছে, বিচারাধীন আছে আরও ১৪টি পেটেন্ট।”

“যেহেতু বোস গবেষণার জন্য ব্যাপক পরিমাণ বিনিয়োগ করে থাকে এবং উদ্ভাবনীমূলক এবং মানসম্পন্ন পণ্য তৈরি করে সুনাম অর্জন করেছে সেহেতু বোসের সাফল্য পুরোটাই নির্ভর করে পেটেন্ট আইনের মাধ্যমে প্রতিষ্ঠানটি নিজস্ব প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত করার ওপর।”

এই ঘটনায় কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বিটস ইলেকট্রনিক্স। লক্ষনীয় বিষয় হচ্ছে, বিটস অ্যাপলের মালিকানায় যাওয়ার কেবল কাগজ-কলমের চুক্তিটাই বাকি আছে। মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানের পরের মামলার প্রতিপক্ষ যে স্যামসাং হচ্ছে না সেটা নিশ্চিত।