রেকর্ড ভেঙে সোশাল মিডিয়ার শীর্ষে বিশ্বকাপ

ব্রাজিল বিশ্বকাপ ২০১৪-এর ফাইনাল ম্যাচটিও শেষ হয়ে গেছে, তবু ‘বিশ্বকাপ জ্বর’ থেকে মুক্তি মেলেনি সোশাল মিডিয়া সাইটগুলোর। এখনও আলোচনায় সুয়ারেজের ‘ক্যানিবাল’ কামড়, ক্রিস্টিয়ানো রোনাল্ডোর হেয়ার স্টাইল, ব্রাজিলের ট্র্যাজেডি আর জার্মানির জয়যাত্রা। ইন্টারনেট ইতিহাসের সবচেয়ে বড় সোশাল ইভেন্টে পরিণত হয়েছে ব্রাজিল বিশ্বকাপ ২০১৪।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2014, 12:47 PM
Updated : 15 July 2014, 01:23 PM

জার্মানি বনাম আর্জেন্টিনার ফাইনাল ম্যাচ নিয়ে ফেইসবুকে মেতেছিলেন ৮৮ লাখ মানুষ। ২৮ কোটি স্ট্যাটাস, পোস্ট আর কমেন্টের সূত্রপাত বিশ্বকাপ ফাইনাল নিয়ে। ফেইসবুকের জন্য নতুন রেকর্ড এটি।

বিশ্বকাপ উপলক্ষ টুইটারেও হয়েছে নতুন রেকর্ড। ফাইনালের সময় প্রতি মিনিটে  গড়ে ৬ লাখ ১৮ হাজার টুইট করেছেন মাইক্রোব্লগিং সাইটটির ব্যবহারকারীরা। সব মিলিয়ে ফাইনাল ম্যাচ নিয়ে টুইট করা হয়েছে ৩ কোটি ২১ লাখ।

টুর্নামেন্টের পুরোটা সময়ই সোশাল মিডিয়ায় ছিল মাতামাতি। ফেইসবুকের দেওয়া তথ্য অনুযায়ী ১২ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত ৩০০ কোটিরও বেশি পোস্ট, কমেন্ট এবং লাইকের সূত্রপাত।

ফিফার দেওয়া তথ্য অনুযায়ী টুর্নামেন্টের সময় ১০০ কোটিরও বেশি মানুষ বিশ্বকাপ সংশ্লিষ্ট কন্টেন্টের খোঁজ করেছেন সংগঠনটির নিজেস্ব সাইট, সোশাল মিডিয়া আর মোবাইল অ্যাপের মাধ্যমে। সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া স্পোর্টস অ্যাপটিও এখন ‘ফিফা অ্যাপ’।

“এটা ছিল সত্যিকার অর্থেই প্রথম মোবাইল ও সোশাল ওয়ার্ল্ড কাপ”।- বলেছেন ফিফা সভাপতি সেপ ব্লাটার।