অ্যাপল চায় ২০০ কোটি, স্যামসাং ৬০ লাখ!

পেটেন্ট বিষয়ে অ্যাপলের ২০০ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলার জবাবে ৬০ লাখ ডলারের পাল্টা ক্ষতিপূরণ অভিযোগ তুলল কোরিয়ান নির্মাতা স্যামসাং।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 01:48 PM
Updated : 23 April 2014, 01:48 PM

অ্যাপলের ‘ফেইস টাইম’ ফিচার স্যামসাংয়ের ভিডিও কল পেটেন্টের নীতি লঙ্ঘন করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি। এ জন্য তারা ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়েছে অ্যাপলের কাছ থেকে।

স্যামাসাংয়ের নতুন দাবির আগেই অ্যাপল বিভিন্ন পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে অ্যান্ড্রয়েডচালিত বেশ কয়েকটি মডেলের স্যামসাং ফোনে ইউনিটপ্রতি ৪০ ডলার করে ক্ষতিপূরণ দাবি করে মামলা করেছে। সব মডেল ও ইউনিট মিলিয়ে ওই দাবির পরিমাণ দাঁড়ায় ২০০ কোটি ডলার।

স্যামসাংয়ের সাম্প্রতিক দাবির পক্ষে শিকাগোর ইউনিভার্সিটি অফ ইলিনয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড্যান শনফেল্ড জানান, ২০১১ সালে স্যামসাং মাইকেল ফ্রিম্যান ও তার পরিবারের কাছ থেকে ২২ লাখ ডলারে ভিডিও ট্রান্সমিশন পেটেন্ট কিনে নিয়েছে। ওই পেটেন্টে ভিডিও কল করার আগেই ভিডিও ফাইল কমপ্রেস করে পাঠানোর প্রযুক্তির উল্লেখ ছিল। বলা হচ্ছে, অ্যাপল ওই প্রযুক্তি তাদের ফেইসটাইম অ্যাপ্লিকেশনে ব্যবহার করেছে।

অ্যাপলের আইনজীবী ওই দাবি উড়িয়ে দিয়ে বলেছেন, “স্যামসাংয়ের ওই প্রযুক্তি এখন অচল।”

মাইকেল ফ্রিম্যান ওই প্রযুক্তি পেটেন্ট করিয়েছিলেন ১৯৯৪ সালে।

অপরদিকে অ্যাপলের দাবি ‘স্লাইড টু আনলক’-সহ বিভিন্ন প্রযুক্তি অপব্যবহার করেছে স্যামসাং। এই মামলার রায়ের উপর নির্ভর করছে অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস নির্মাতার সঙ্গে অ্যাপলের মামলাযুদ্ধের সম্ভাবনা।