আমেরিকা যাবেন না এমটিগক্স প্রধান

বিশ্বের শীর্ষস্থানীয় বিটকয়েন এক্সচেঞ্জে দরপতনের ঘটনায় অনুসন্ধানে নেমেছে যুক্তরাষ্ট্রের আদালত। এ জন্য জাপানের টোকিওভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় বিটকয়েন এক্সচেঞ্জ এমটিগক্সের প্রতিষ্ঠাতাকে ওয়াশিংটনের আদালতে তলব করা হয়েছে।   

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 01:28 PM
Updated : 16 April 2014, 01:28 PM

সংবাদ সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আদালত এমটিগক্সের প্রতিষ্ঠাতা মার্ক কারপিলিসকে শুক্রবার শুনানির জন্য তলব করলে তার পক্ষের আইনজীবীরা হাজিরা দেওয়ার তারিখ ৫ মে পর্যন্ত বর্ধিত করার আবেদন করেছেন। এদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে কারপিলিসকে আদালতে হাজির করার কোনো গ্যারান্টি দেননি তার স্বপক্ষের আইনজীবীরা।

ফেব্রুয়ারিতে এমটিগক্স এক প্রতিবেদনে জানায়, জাপান ও যুক্তরাষ্ট্রের বিটকয়েন এক্সচেঞ্জ থেকে ৫০ কোটি ডলার মূল্যের ভার্চুয়াল কারেন্সি উধাও হলে প্রতিষ্ঠানটি দেউলিয়া হয়ে যায়।

এর কিছুদিন পর প্রায় এক চতুর্থাংশ অর্থ ফেরত পাওয়া গেছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের একজন বিচারক মি. কারপিলিসকে জাপান থেকে যুক্তরাষ্ট্রের ট্রেজারি অফ ট্রেজারিস ফাইন্যান্সিয়াল ক্রাইমস এনফোরর্সমেন্ট নেটওয়ার্কের কাছে এ বিষয়ে জবাবদিহি করতে বলেছেন। কারপিলিস জাপান থেকে যুক্তরাষ্ট্রে যেতেও অনাগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

এদিকে এমটিগক্সের আইনজীবী জানান, ফ্রান্সে জন্মগ্রহণ করা এমটিগক্সের চিফ এক্সিকিউটিভের বিরুদ্ধে আদালতে কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

গত একবছরে প্রতিটি বিটকয়েনের দাম এক হাজার একশ’ ডলার থেকে পাঁচশ ডলারে নেমে এসেছে।