হার্টব্লিড হুমকি যেসব পাসওয়ার্ড

প্রযুক্তিজগতের সবচেয়ে বড় হুমকির নাম এখন হার্টব্লিড বাগ।

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজটোয়েন্টিফোরডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 01:37 PM
Updated : 13 April 2014, 01:37 PM

ওপেন এসএএসএল প্যাকেজের এই সফটওয়্যার বাগের কারণে সাইবার আক্রমণের হুমকিতে রয়েছে বিশ্বব্যাপী হাজারো ইমেইল, সোশাল মিডিয়া, ব্যাংক, ইকমার্স সাইটের হাজারো সার্ভার। হুমকিতে আছেন ব্যবহারকারীরাও। এমন অবস্থায় বড় ধরনের ক্ষতি এড়াতে হার্টব্লিড হুমকিতে থাকা বিভিন্ন সাইটের পাসওয়ার্ড বদলে নেওয়ার পরামর্শ দিয়েছেন বেশিরভাগ প্রযুক্তি বিশেষজ্ঞ।

হার্টব্লিড ঝুঁকিতে আছে এবং নিরাপদ থাকার জন্য পাসওয়ার্ড বদলে নেওয়া প্রয়োজন এমন সাইটগুলোর তালিকাও প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল। ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, ফেইসবুক ইন্সটাগ্রাম, পিন্টারেস্ট আর টাম্বলারের পাসওয়ার্ড পাল্টে নেওয়া প্রয়োজন। সবগুলো সোশাল মিডিয়াভিত্তিক প্রতিষ্ঠানেরই একই দাবি, হার্টব্লিড দুর্বলতা থাকলেও ফাঁস হয়নি কোনো গোপন ডেটা। হার্টব্লিড আবিষ্কারের সঙ্গে সঙ্গেই বাগটি ঠিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবিও করেছে প্রতিষ্ঠানগুলো। তারপরও ব্যক্তিগত ডেটার নিরাপত্তা স্বার্থে পাসওয়ার্ড বদলে নেওয়াই শ্রেয় বলে জানিয়েছে ম্যাশএবল।

হার্টব্লিড হুমকিতে আছে শীর্ষ দুই সার্চ জায়ান্ট গুগল আর ইয়াহুও। হার্টব্লিড বাগের উপস্থিতি ছিল জিমেইল আর ইয়াহুমেইলের সার্ভারেও। দুটি প্রতিষ্ঠানের সফটওয়্যার প্যাচের মাধ্যমে বাগটি ঠিক করে ফেলার কথা বলা হয়েছে। তারপরও রয়ে গেছে সফটওয়্যার প্যাচ করার আগেই ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য আর পাসওয়ার্ড বেহাত হওয়ার আশংকা। তাই গুগল আর ইয়াহু বিভিন্ন সার্ভিসের পাসওয়ার্ড পাল্টে নেওয়াই হবে ইতিবাচক।

ই-কমার্সভিত্তিক সাইটগুলোর মধ্যে ঝুঁকিতে আছে অ্যামাজন, গোড্যাডি আর ইটসি। সফটওয়্যার আপডেটের করেছে এদের সবাই। তবে ঝুঁকিতে আছে শীর্ষ ফটো, ভিডিও এবং গেইমিং সাইটগুলোর মধ্যে অনেকগুলোই। ফ্লিকার, হুলু, মাইনক্রাফট, নেটফ্লিক্স, ইউটিউব এবং সাউন্ডক্লাউড এই সবগুলো সাইটের সার্ভারেই ব্যবহার করা হতো ওপেনএসএসএল প্যাকেজ। এই সাইটগুলোর পাসওয়ার্ডও পাল্টে নেওয়াও প্রয়োজন।