ঢাকার সড়কে ‘ডিজিটাল’ বাস

ওয়াই-ফাই সুবিধা নিয়ে রাজধানী ঢাকার রাস্তায় চলাচল শুরু করেছে বিআরটিসির বাস,যাতে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2014, 01:09 PM
Updated : 10 April 2014, 02:34 PM

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেইট মোড়ে ডিজিটাল বাস কার্যক্রমের উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আমাদের প্রতিশ্রুতি ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার। এই প্রকল্প সরকারের ওই প্রতিশ্রুতিরই অংশ।”

প্রাথমিকভাবে বিআরটিসির এই বাসগুলো মতিঝিল-উত্তরা রুটে চলাচল করবে।

ইন্টারনেট সুবিধার সঙ্গে এসব  বাস ভেহিক্যাল ট্রাকিং প্রযুক্তি নিয়ন্ত্রিত থাকবে। এতে বাসটি কখন কোথায় অবস্থান করছে যাত্রীরা তা ঘরে বসেই জানতে পারবেন।

অনুষ্ঠানে উপস্থিত ডাক,টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, বাসের ভিতরে স্টিকারে থাকা কিউ আর কোড স্ক্যান করে যাত্রীরা ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম চালু করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এই প্রকল্প সফল হলে পরবর্তীতে শহরের অন্যান্য রুটের বাসগুলোতেও এই সেবা চালু করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি বিআরসিটিকে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে বলে বিআরটিসির চেয়ারম্যান জসিম উদ্দিন আহমেদ জানিয়েছেন।

আসছে ৪০০ বাস

চলতি মাসেই বিআরটিসির বহরে নতুন আরো ৪০০ বাস যুক্ত হচ্ছে বলে যোগাযোগমন্ত্রী জানিয়েছেন।

তিনি বলেন, ১০০টি আর্টিকুলেটেড (সংযুক্ত) এবং ৩০০টি দোতলা বাস বিআরটিসির বহরে আসছে।

চলতি মাসের শেষ সপ্তাহে যে কোনো দিন প্রধানমন্ত্রী বিআরটিসির বহরে নতুন বাস সংযুক্তির বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন বলে জানান তিনি।

আগামী মে-জুন মাসের মধ্যে ৬০০টি ট্যাক্সি ক্যাব এবং পণ্য পরিবহনের কাজে ৫০০টি ট্রাক আসবে বলে জানান যোগাযোগমন্ত্রী।

জনস্বার্থে বিআরটিসি বাসের ভাড়ার বিষয়টি বিবেচনা করারও আশ্বাস দেন তিনি।

আগের তুলনায় বিআরটিসির যাত্রী সেবার মান ও রাজস্ব বেড়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “আমাদের লক্ষ্য বিআরটিসির যাত্রী সেবার মান বৃদ্ধি করে একে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা। সরকার সেই উদ্দেশ্যে এগিয়ে যাচ্ছে।”

অনুষ্ঠানে বিআরটিসির চেয়ারম্যান জসিম উদ্দিন আহমেদ, এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার উপস্থিত ছিলেন।