আইওএস ১১ ‘ঝড়ে’ হারাচ্ছে পুরানো অ্যাপগুলো

অ্যাপলের সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম ইনস্টল করেছেন এমন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা এখন কিছু পুরানো অ্যাপ ব্যবহার করতে পারছেন না, বিবিসি’র খবরে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 12:15 PM
Updated : 20 Sept 2017, 12:15 PM

আইওএস ১১তে আর কোনো ৩২-বিট অ্যাপ চলবে না। এই পদক্ষেপের ফলে শেষ দুই বছরে আপডেট করা হয়নি এমন অ্যাপগুলো ক্ষতিগ্রস্থ হবে। ৩২-বিট সফটওয়্যারের জন্য সমর্থন বাতিল করার মাধ্যমে অ্যাপল তাদের অপারেটিং সিস্টেমকে আরও দ্রুত চলতে সহায়তা করছে।

এর আগে অ্যাপল ব্যাখ্যা দিয়ে বলেছে, অ্যাপ নির্মাতাদের জন্য তাদের পণ্যের নতুন সংস্করণ আনা সহজ। ৬৪-বিটে চলতে সমস্যা করে এমন অ্যাপগুলোর জন্য ২০১৫ সালের জুন থেকেই আপডেট বন্ধ করে দিয়েছে অ্যাপল। 

১৯ সেপ্টেম্বর আইওএস ১১-এর আপডেট ডাউনলোডের জন্য ছাড়া হয়েছে।

এই পদক্ষেপের ফলে বিভিন্ন প্রতিষ্ঠিত প্রকাশকের অ্যাপও প্রভাবিত হতে যাচ্ছে। এগুলো হচ্ছে- উইনি দ্য পুহ পাজল বুল, ট্যাঙ্গলড ডিজিটাল বুক আর প্রিন্সেস অ্যান্ড ফ্রগ অ্যাপসহ ডিজনি’র আরও কিছু অ্যাপ, ২কে’র এক্সকম: এনিমি উইদিন ও গিয়ার-এর ফ্ল্যাপি বার্ডসহ বিভিন্ন সুপরিচিত ভিডিও গেইম, আমেরিকান এক্সপ্রেস-এর অ্যামেক্স ইউকে-আইপ্যাড আর বিভিন্ন ইবুক অ্যাপ।

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা তাদের ডিভাইসের সেটিংস মেনুতে গিয়ে কোন কোন অ্যাপগুলোর অ্যাকসেস হারিয়েছে তা দেখতে পাবেন। সেটিংস মেনুর ‘অ্যাবাউট’ বাটন চেপে ‘অ্যাপ্লিকেশনস’ ট্যাপ করলেই এ তথ্য পাওয়া যাবে।