বিল-এর ‘কাছেই’ বেজোস

বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। সম্পদের দিক থেকে তার কাছেই রয়েছেন মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন প্রধান জেফ বেজোস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 04:25 PM
Updated : 19 June 2017, 04:25 PM

ধারণা করা হচ্ছে এই গতিতে ব্যবসা চালিয়ে গেলে বিল গেটস-কে পেছনে ফেলবেন বেজোস। বিল গেটস-এর চেয়ে ৫০০ কোটি মার্কিন ডলার কম নিয়ে দ্বিতীয় ধনী ব্যক্তি বেজোস, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।

সম্প্রতি মার্কিন সুপারমার্কেট চেইন হোল ফুডস-কে কেনার ঘোষণা দেওয়ায় শেয়ার বাজারের বদৌলতে বেজোস-এর সম্পদের পরিমাণ বেড়েছে আরও ১৮০ কোটি মার্কিন ডলার। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ বলা হচ্ছে ৮৪৬০ কোটি মার্কিন ডলার, যা বিল গেটস-এর তুলনায় ৫০০ কোটি ডলার কম।

বিল গেটস-এর চেয়ে এগিয়ে যাওয়ার ভালো সম্ভাবনায় রয়েছেন বেজোস। ৬১ বছর বয়সী গেটস তার বেশিরভাগ সম্পদ দান করতে অঙ্গীকারবদ্ধ। অন্যদিকে দ্রুত ব্যবসা বাড়ানোই মূল লক্ষ্য ৫৩ বছর বয়সী বেজোস-এর।

বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ওয়ারেন বাফেট-এর সঙ্গে ‘গিভিং প্লেজ’ নামে একটি সংস্থা তৈরি করেছেন গেটস। এই সংস্থার সদস্যদের উদ্দেশ্য জীবদ্দশায় তাদের অর্ধেক সম্পদ বিলিয়ে দেওয়া।

এ যাবত এই সংস্থায় স্বাক্ষর করেছেন ১৫০ জন ধনী ব্যক্তি। কিন্তু এর মধ্যে নাম নেই জেফ বেজোস-এর।

২০০০ সালে মাইক্রোসফট প্রধানের পদ থেকে সরে দাঁড়ান গেটস। পরবর্তী বছরগুলোতে দৈনিক কার্যক্রম থেকে নিজেকে আরও দূরে সরিয়ে নিয়েছেন তিনি। আগের কয়েক বছর ধরে তার স্ত্রী মেলিন্ডা’র সঙ্গে মানবসেবায় পুরোদমে কাজ করছেন তিনি।

এখনও মাইক্রোসফটের দুই শতাংশের বেশি মালিকানা রয়েছে গেটস-এর দখলে। আর তার মোট সম্পদের পরিমাণ বেড়েই চলেছে।

অন্যদিকে ব্যবসায়িক গতি কমানোর কোনো ইচ্ছা নেই বেজোস-এর। অ্যামাজন-এর প্রতিটি দিনকে স্টার্ট-আপ পর্যায় ভেবে কাজ করতেই অঙ্গীকারবদ্ধ এই প্রতিষ্ঠান প্রধান।

অ্যামাজন ছাড়াও মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ব্লু অরিজিন-এর প্রধান নির্বাহীও বেজোস।