মিউজিক সংকলনে রোবট

মিউজিক সংকলন করবে ও বাজাতে পারবে এমন রোবট তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি’র একদল গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2017, 11:31 AM
Updated : 18 June 2017, 11:31 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, এআই এবং ডিপ লার্নিং প্রযুক্তি ব্যবহার করে রোবটটি নিজের সংকলন করা মিউজিক বাজাতে পারে।

রোবটটির নাম বলা হয়েছে শিমন। চারটি বাহু এবং আটটি লাঠি দিয়ে মারিম্বা কর্ড ও ছন্দ বাজাতে পারে রোবটটি। অনেকটা মানব সঙ্গীতশিল্পীর মতোই চিন্তা করে রোবটটি। পরবর্তী নোটে কম মনযোগ দিয়ে এটি সার্বিক সংকলনের দিকে বেশি নজর দেয়।

রোবটটিকে প্রায় পাঁচ হাজার পূর্ণ গান শিখিয়েছেন গবেষকরা। শুরু করার জন্য চারটি পরিমাপ ঠিক করে দেওয়া ছাড়া গান সংকলন বা বাজাতে রোবটটির আর কোনো সহায়তা প্রয়োজন হয় না।

“একবার শিমন আমাদের দেওয়া চারটি পরিমাপ শিখে ফেললে এটি ক্রমান্বয়ে তার নিজের ধারণা তৈরি করে এবং নিজের গান সংকলন করে,” বলেন জর্জিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি-এর ডক্টোরাল শিক্ষার্থী মেসন ব্রেটান।

যতক্ষণ পর্যন্ত গবেষকরা রোবটটিকে ভিন্ন কিছু দেন রোবটটি প্রতিবারই ভিন্ন কিছু তৈরি করে যা গবেষকরা আগে থেকে অনুমান করতে পারেন না। ডিপ লার্নিং প্রযুক্তি ব্যবহার করায় রোবটটি ‘দারুণ মিউজিক তৈরি করতে পারে’ বলে উল্লেখ করা হয়।

মেসন বলেন, প্রথম পর্যায়ে শিমন-কে অষ্টম নোটের একটি মেলোডি শেখানো হয়। দ্বিতীয় ধাপে একে ষষ্ঠদশ নোটের একটি মেলোডি দেওয়া হয়। ফলে এটি দ্রুত নোটের ক্রম তৈরি করতে পারে।

কনজিউমারস ইলেক্ট্রনিক শো-তে ৩০ মিনিটের একটি ভিডিও ক্লিপের মাধ্যমে প্রথম শিমন-এর পরিচিতি করানো হয়। চলতি বছরের জুনের শেষ দিকে অ‍্যাসপেন আইডিয়াস ফেস্টিভাল-এ রোবটটির লাইভ পারফফর্ম আয়োজন করার কথা রয়েছে।