অপ্রকাশিত গেইমের ফাইল নিয়ে মুক্তিপণ দাবি

গেইম নির্মাতা প্রতিষ্ঠান সিডি প্রজেক্ট রেড-এর পরবর্তী গেইমের ফাইল নিরাপদে ফেরত দিতে মুক্তিপণ দাবি করেছে অপরাধীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2017, 03:56 PM
Updated : 12 June 2017, 03:56 PM

এক বিবৃতিতে সিডি প্রজেক্ট-এর পক্ষ থেকে বলা হয়, আক্রমণকারীরা তাদের আসন্ন সাইবারপাঙ্ক ২০৭৭ গেইমের প্রাথমিক নকশার দলিল দখলে নিয়েছে। পোলিশ এই প্রতিষ্ঠান মুক্তিপণ না দিলে ফাইলগুলো প্রকাশ করে দেওয়ার ঝুঁকিতে রয়েছে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। এ ক্ষেত্রে দাবি করা মুক্তিপণের অংক এখনও জানা যায়নি।

গেইম নির্মাতা প্রতিষ্ঠানটি বলেছে, তারা চক্রটির “দাবী মানবে না”। এই দলিলগুলো পুরানো হয়ে গেছে ও গেইমটির বর্তমান অবস্থার “মোটেও প্রতিনিধিত্ব করে না।”

মুক্তিপণ দাবি করা চক্রটির হাতে কীভাবে এই নথিগুলো গেল তা এখনও স্পষ্ট নয়। এই মুক্তিপণ দাবির বিষয়ে পুলিশকে জানানো হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

২০১২ সালে এই স্টুডিও প্রথম সাইবারপাঙ্ক থিমের গেইম বানাতে কাজ করছে বলে ঘোষণা দেয়। এখনও সাইবারপাঙ্ক ২০৭৭ গেইমটি প্রকাশের কোনো তারিখ দেওয়া হয়নি, কিন্তু এটি ২০২১ সালে বের করা হবে ধারণা করা হচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ গ্রাহাম ক্লুলেই বলেন, মুক্তিপণ পরিশোধের প্রস্তাব প্রত্যাখ্যান করায় সিডি প্রজেক্ট-এর ‘প্রশংসা’ করা উচিৎ। তিনি বলেন, “চাঁদাবাজদের অর্থ পরিশোধ করলে সবসময় ব্ল্যাকমেইলারদের আবারও আক্রমণের উৎসাহ দেওয়া হয়।”

চলতি বছর মে মাসে, ডার্ক ওভারলোড নামের একটি চক্র ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স-এর প্রচার না করা একটি ‘জনপ্রিয়’ টিভি সিরিজ নিয়ে ব্ল্যাকমেইলের চেষ্টা চালায়।