মাল্টা প্রধানমন্ত্রীর ‘দুর্নীতি’, সাংবাদিকের পোস্ট গায়েব

দুর্নীতির অভিযোগ নিয়ে এক সাংবাদিকের করা পোস্ট ফেইসবুক থেকে সরিয়ে দেওয়া হয়েছে।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 10:56 AM
Updated : 22 May 2017, 10:56 AM

চলতি মাসেই ফেইসবুকে কয়েকটি পোস্ট দিয়েছিলেন সাংবাদিক ম্যাথিউ কারিউয়ানা গালিজিয়া। মাল্টা’র প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট দুর্নীতির সঙ্গে জড়িত, এ পোস্টগুলোতে এমন অভিযোগই করেছিলেন তিনি। তার কয়েকদিন পর তিনি দেখেন তার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে ও তার কয়েকটি পোস্ট মুছে দেওয়া হয়েছে, বলা হয়েছে মার্কিন সংবাদ সাইট ভার্জ-এর প্রতিবেদনে। 

২০১৬ সালে পানামা পেপার্স ঘটনা সামনে তুলে ধরেছিলেন যারা, তাদের মধ্যে গালিজিয়া একজন। চলতি বছর জুনে মাল্টার নির্বাচন হতে যাচ্ছে, এর প্রায় কয়েক সপ্তাহ আগে এমন অভিযোগ তুললেন এই সাংবাদিক। তিনি বলেন, এ নিয়ে প্রচলিত গণমাধ্যমগুলোতে খুব বেশি প্রতিবেদন দেখেননি তিনি, তাই তিনি আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে ফেইসবুককে বেছে নিয়েছেন। “আর এর জবাব ছিল অবিশ্বাস্য। আমি এমন কিছু আশা করিনি”, বলেন তিনি।

এই পোস্টগুলো প্রকাশ করা নিয়ে মাল্টা প্রধানমন্ত্রী মাসকাট এই সাংবাদিকের বিরুদ্ধে মানহানি মামলা করার হুমকি দেন।

১৬ মে গালিজিয়া’র অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয় বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। কিন্তু এর পেছনে সরকারের কোনো হাত আছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

এক বিবৃতিতে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, প্রতিষ্ঠানটি এ ঘটনা খতিয়ে দেখছে। “আমরা এই পোস্টগুলো নিয়ে তদন্ত করছি আর কারিউয়ানা গালিজিয়া’র সঙ্গে কথা বলেছি যাতে তিনি তার প্রয়োজনমত পোস্ট প্রকাশ করতে পারেন।”

“যদি আমরা দেখি আমরা কোনো ভুল করেছি, তা আমরা সংশোধন করব।”

গালিজিয়া বলেন, “এই ব্লক শিক্ষণীয়, কারণ আমি বুঝতে পেরেছি একজন সাংবাদিকের জন্য এই ব্লক কতোটা শাস্তিমূলক ও অসমর্থনযোগ্য।”