গর্ভপাত সহায়তার পেইজ বন্ধ, ফের চালু

সহজে গর্ভপাত সম্ভব নয় এমন অঞ্চলগুলোতে চিকিৎসকের নির্দেশনাপত্র অনুযায়ী গর্ভপাতের ওষুধ পেতে নারীদের সহায়তা প্রদান করে ডাচ সংস্থা উইমেন অন ওয়েব। বৃহস্পতিপার এই সংস্থার গ্রুপ পেইজ ডিঅ্যাকটিভেট করে দেয় ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2017, 09:51 AM
Updated : 14 May 2017, 09:51 AM

এ ক্ষেত্রে এক বার্তায় ‘ড্রাগ ব্যবহারের প্রচারণা ও উৎসাহ প্রদান’-এর কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

ওই পেইজটি বন্ধ করে দেওয়ার পর তা তাৎক্ষণিকভাবে বিভিন্ন গণমাধ্যমের নজরে আসে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে উল্লেখ করে, এই গ্রুপের প্রতিষ্ঠাতার দেওয়া গর্ভপাতবিষয়ক কনটেন্টগুলোও এর আগে ফেইসবুক ব্লক করে দিয়েছে। এ নিয়ে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, তারা আশা করে “তথ্যের অ্যাকসেস পাওয়া একটি মানবাধিকার হওয়ায়, ফেইসবুক শীঘ্রই তাদের এই পদক্ষেপ বাতিল করবে।” ফেইসবুকও দ্রুত তাদের অবস্থান বদলায়, ফিরিয়ে আনা হয় উইমেন অন ওয়েব পেইজটি।       

ব্যবহারকারীদের শেয়ার করা কনটেন্ট নিয়ন্ত্রণ নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া ফেইসবুক এ বিষয়ে নানা আলোচনা চালাচ্ছে। সাম্প্রতিক এই ঘটনা বিষয়টিকে ফের সামনে নিয়ে এল, বলা হয়েছে মার্কিন সাময়িকী ফরচুন-এর প্রতিবেদনে।

বেদনাদায়ক, আক্রমণাত্মক, এমনকি মানসিক আঘাত হানতে পারে এমন কনটেন্ট থেকে ব্যবহারকারীদের রক্ষায় চেষ্টা করছে সোশাল জায়ান্টটি। কিন্তু প্রতিষ্ঠানটির ফিল্টারিং প্রক্রিয়া কঠোর হাতে বা রাজনৈতিকভাবে করা হলেও ব্যবহারকারীরা সাইটটি থেকে সরে যেতে পারে। ভিয়েতনাম যুদ্ধের পুলিৎজারজয়ী এক ছবিকে ‘শিশু নগ্নতা’র অভিযোগে ২০১৬ সালের সেপ্টেম্বরে সরিয়ে দিয়ে এমন বিতর্কে ভালোভাবেই জড়িয়ে পড়ে ফেইসবুক। তীব্র সমালোচনার মুখে পরে ছবিটি ফিরিয়ে আনার পদক্ষেপ নেয় সাইটটি। 

সে বছরই ফেইসবুক কোনো মিডিয়া প্রতিষ্ঠান নয় বলে মন্তব্য করেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ। তার এই বক্তব্যে প্লাটফর্মটির পোস্টগুলো পর্যবেক্ষণে প্রতিষ্ঠানটির দায়িত্ব হেলা করে দেখা হয়, বলা হয়েছে ওই প্রতিবেদনে। একই বছর অগাস্টে ফেইসবুক তাদের ট্রেন্ডিং নিউজ সম্পাদকীয় দল বাতিল করে এ কাজে অ্যালগরিদম নিয়ে আসে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভুয়া সংবাদ ছড়ানো নিয়েও কড়া সমালোচনার মুখে পড়ে ফেইসবুক। তারপর কনটেন্ট নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেন জাকারবার্গ। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের লাইভ ভিডিও সেবা পর্যবেক্ষণের উদ্দেশ্যে কয়েক হাজার কর্মী নিয়োগ দিয়েছে।