যুক্তরাজ্যে ইবুক বিক্রি কমলেও, বেড়েছে বই বিক্রি

শিশুদের জন্য প্রকাশিত কল্পকাহিনী বইয়ের বদৌলতে যুক্তরাজ্যে ২০১৬ সালে মোট ৩৫০ কোটি পাউন্ড মূল্যের বই বিক্রি হয়েছে, যা একটি রেকর্ড- এমন তথ্য প্রকাশ করেছে দেশটির প্রকাশকদের সংস্থা পাবলিশার্স অ্যাসোসিয়েশন (পিএ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 11:29 AM
Updated : 28 April 2017, 11:29 AM

ইবুক-এর জনপ্রিয়তা কমতে থাকা সত্ত্বেও মোট বই বিক্রিতে বৃদ্ধি হয়েছে ছয় শতাংশ। যেখানে এক বছর আগে ইবুক-এর বিক্রি কমে তিন শতাংশ কমে ৫৩ কোটি ৬০ লাখ পাউন্ডে গিয়ে ঠেকেছিল, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

শিশুদের বই বিক্রি ১৬ শতাংশ বেড়ে ৩৬ কোটি ৫০ লাখ পাউন্ড হয়েছে। এ ক্ষেত্রে ইবুক নয়, বরং ছাপা বই বিক্রির অবদানই বেশি।

শিশুদের কল্পকাহিনী ছাড়া অন্যান্য বই বিক্রি বেড়েছে নয় শতাংশ। কল্পকাহিনী থেকে আয় কমেছে সাত শতাংশ, পিএ-এর বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে।

সংস্থাটির তথ্যমতে, জার্নালসহ অন্যান্য বই মিলিয়ে প্রকাশনা খাতে মোট বিক্রি সাত শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৮০ কোটি হয়েছে। বই রপ্তানি ছয় শতাংশ বেড়ে ২৬০ কোটি পাউন্ড। শিশুদের বই রপ্তানি ৩৪ শতাংশ বেড়ে ১১ কোটি ৬০ লাখ পাউন্ড হয়েছে। শেষ তিন বছর ধরে দেশটির বই রপ্তানি কমতে থাকলেও এবার তা ঘুরে দাঁড়ালো। 

এদিকে দেশটিতে জার্নাল-এর ইলেকট্রনিক সাবস্ক্রিপশন বৃদ্ধির কারণে জার্নাল থেকে আয় ১০ শতাংশ বেড়ে ১২০ কোটি পাউন্ড হয়েছে। 

পিএ-এর প্রধান নির্বাহী স্টিফেন লটিংগা বলেন, “২০১৬ সালে, আমাদের পরিসংখ্যান থেকে সবচেয়ে দৃষ্টি আকর্ষণীয় বিষয়গুলোর মধ্যে একটি ছিল- ডিজিটাল বইয়ের বিক্রি কমলেও বাড়ছিল প্রচলিত বইয়ের বিক্রি।”